শনিবার, ৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 গত শনিবার মার্কিন সেনার দুঃসাহসিক অভিযানে নিহত হয়েছে আইএস প্রধান ও দুনিয়ার এক নম্বর জঙ্গি আবু বকর আল বাগদাদি

News Sundarban.com :
নভেম্বর ১, ২০১৯
news-image

গত শনিবার মার্কিন সেনার দুঃসাহসিক অভিযানে নিহত হয়েছে আইএস প্রধান ও দুনিয়ার এক নম্বর জঙ্গি আবু বকর আল বাগদাদি। সেই রোমহর্ষক অভিযানের ভিডিয়ো ফুটেজ প্রকাশ করল মার্কিন যুক্তরাষ্ট্র। রাতের আকাশ থেকে ড্রোনে তোলা সেই ফুটেজ ভাইরাল সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিয়ো ফুটেজে দেখা যাচ্ছে বাগদাদির প্রাসাদোপম বাড়ির আশপাশ থেকে পজিশন নিচ্ছে মার্কিন সেনাবাহিনীর স্পেশাল অপারেশন ট্রুপ। ড্রোনের নাইট ভিশন ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি।

শনিবার রাতে সর্বশক্তি নিয়ে আইএস ডেরায় হামলা চালায় মার্কিন সেনাবাহিনীর স্পেশাল অপারেশন ট্রুপ। রাতের অন্ধকারে এনকাউন্টার ও দলবদ্ধ হামলা চালানোয় পারদর্শী এই বিশেষ টিম। শনিবার রাতে মার্কিন সেনার এই ট্রুপ আবু বকর আল বাগদাদির প্রাসাদোপম বাড়ি ঘিরে ধরে। পরিস্থিতি বেগতিক দেখে ইদলিবের একটি জায়গায় সুড়ঙ্গের মধ্যে লুকিয়ে ছিল বাগদাদি ও তার সঙ্গীরা। মার্কিন সেনার কাছে কার্যত কোনঠাসা হয়ে পরে আইএস প্রধান। মার্কিন সেনার সঙ্গে প্রায় ২ ঘণ্টা গুলির লড়াই চালায় বাগদাদির সঙ্গীরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্ব জানান, সঙ্গীদের সঙ্গে সেনার গুলির লড়াইয়ের সময়ে আতঙ্কে চিত্কার করছিল বিশ্বের অন্যতম বৃহত্ জঙ্গি সংগঠনের প্রধান। পুরো সময়টাই সুড়ঙ্গের ভিতর লুকিয়ে ছিল সে। শেষমেষ পালাবার উপায় না পেয়ে নিজেকে বিস্ফোরক জ্যাকেট দিয়ে উড়িয়ে দেয় বাগদাদি। তার সঙ্গেই মৃত্যু হয়েছে ৩ ছেলের।

বাগদাদির মৃত্যুর পর অনেকেই হামলার সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। আর তার জবাব দিতেই এই ফুটেজ প্রকাশ্যে আনল ইউএস সেন্ট্রাল কম্যান্ড।