মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জোট জটলা কাটিয়ে শেষপর্যন্ত মহারাষ্ট্রে সরকার গঠন করতে চলেছে বিজেপি

News Sundarban.com :
অক্টোবর ৩১, ২০১৯
news-image

জোট জটলা কাটিয়ে শেষপর্যন্ত মহারাষ্ট্রে সরকার গঠন করতে চলেছে বিজেপি। এমনটাই খবর রাজনৈতিক মহলের। শুধু তাই নয়, আগামী ৯ নভেম্বর দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন দেবেন্দ্র ফডণবীস।

বুধবার বৈঠকে বসছেন বিজেপির বিধায়করা। সেখানে দলের নেতা নির্বাচিত হতে পারেন ফডণবীস। সূত্রের খবর, শিবসেনা সমর্থন করুক বা না করুক সরকার গঠন করবে বিজেপিই। তবে ফডণবীস জানিয়েছেন সরকারেরই থাকছে শিবসেনা। তিনিই ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন। ৫০-৫০ ফর্মুলার কোনও প্রশ্ন নেই।

উল্লেখ্য, মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফলাফলে বেকায়দায় বিজেপি। তাদের ভাঁড়ারে রয়েছে ১০৫টি আসন। ২৮৮ আসনের বিধানসভায় সরকার গঠন করতে প্রয়োজন ১৪৫ আসন। শিবসেনার হাতে এসেছে ৫৬ আসন। ফলে সরকার গছন করতে গেলে শিবসেনার সমর্থন চাই। এরকম এক অবস্থায় বেঁকে বসেছে উদ্ধব ঠাকরের দল। তাদের দাবি, সেনা শিবির থেকে একজনকে আড়াই বছরের জন্য মুখ্যমন্ত্রী করতে হবে। এতেই বিপাকে বিজেপি।

এদিকে সরকার গঠন করতে গেল ছোট দল ও নির্দল বিধায়কদের সমর্থন নিতে হবে বিজেপিকে। এরকম এক অবস্থায় নির্দল বিধায়ক কিশোর যোরগেওয়ার, সূর্য শক্তি পার্টির বিধায়ক বিনয় কোর সমর্থন করতে চেয়েছেন বিজেপিকে। তবে জোট করার জন্য শিবসেনার সঙ্গে এখনও কথা বলেনি বিজেপি। তবে প্রাক্তণ মুখ্যমন্ত্রী ফডণবীস ও সেনা নেতা দিবাকর রাউতে পৃথকভাবে রাজ্যপাল আর এস কোশাইরির সঙ্গে দেখা করেছেন।