শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

রেশন কার্ড দেখালে ছাড় মিলবে বিগ বাজারে

News Sundarban.com :
অক্টোবর ৩১, ২০১৯
news-image

 শীঘ্রই রেশন কার্ড দেখালে ছাড় মিলবে বিগ বাজারে। শুধু তাই নয়, বিগ বাজারের মতোই হরেক রকম দ্রব্যের জোগান থাকবে গ্রামাঞ্চলের রেশন দোকানেও। রেশনে দুর্নীতি কমাতে ও একই সঙ্গে শহরাঞ্চলে রেশন কার্ডের ব্যবহার বৃদ্ধি করতে  এমনই অভিনব উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। আর সেই উদ্দেশ্যে বিগ বাজারের মালিকানাধীন সংস্থা ফিউচার গ্রুপের সঙ্গে বিশেষ চুক্তিতে আবদ্ধ হয়েছে খাদ্য দফতর। নবান্ন সূত্রে খবর, চূড়ান্ত পর্যায়ের কিছু বৈঠকের পরেই এই নয়া উদ্যোগ চালু হবে রাজ্যে।

সম্প্রতি রাজ্যের বিভিন্ন শহর ও মফস্বলের রেশন দোকানে সমীক্ষা চালায় খাদ্য দফতর। সেই সমীক্ষায় দেখা যায়, বেশিরভাগ মধ্য ও উচ্চবিত্ত মানুষ রেশন তোলেন না বললেই চলে। এর ফলে, দোকানগুলিতে বিপুল পরিমাণ দ্রব্য মজুত হয়ে যায়। এতে কালোবাজারির প্রবণতা বৃদ্ধি পাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। সেই কালোবাজারি রুখতেই নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি অনুযায়ী রেশন কার্ড দেখালে বিগ বাজারের প্রায় ২৬৭টি দ্রব্যে মিলবে ৭% থেকে ১৫% ছাড়। শহরাঞ্চলের মধ্য়বিত্ত ও উচ্চবিত্তদের রেশন ব্যবহারে উত্সাহিত করতেই এমন পরিকল্পনা।

অন্যদিকে গ্রামাঞ্চলের রেশন দোকানগুলিতে ক্রেতা টানতেও নয়া পরিকল্পনা এনেছে খাদ্য দফতর। বিগ বাজারের মতো বিভিন্ন দ্রব্যের পসরা রাজ্যের প্রায় সব  রেশন দোকানে মজুত করা হবে বলে জানা গিয়েছে। সেখানে সাধারণ রেশনের চাল, ডাল, চিনির পাশাপাশি বিগ বাজারের মতো নামীদামি সংস্থার প্রসাধনী দ্রব্য, প্যাকেটজাত খাদ্যদ্রব্যও রাখা হবে। এর ফলে, রেশন দোকান থেকে কেনাকাটায় গ্রামাঞ্চলের মানুষ আগ্রহী হবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই উত্তর ২৪ পরগণা, হাওড়া ও হুগলির বেশ কিছু রেশনের দোকানে বিগ বাজারেরই মতো বিভিন্ন দামি সংস্থার দ্রব্য রাখা শুরুও হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গে প্রায় ২০,০০০ রেশনের দোকান রয়েছে। এর মধ্যে প্রায় ১৮,০০০ দোকানই গ্রামে। ফলে এই নয়া সংযোজনের ফলে গ্রামাঞ্চলের রেশন ব্যবহারকারীরাও উত্সাহিত হবেন বলে মনে করছে খাদ্য দফতর।