মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাঁচ বছর কোনও সংস্থায় কাজ করলে তবেই মিলবে গ্র্যাচুইটি,কেন্দ্রীয় সংস্থা সেই নিয়মে বদল আনতে পারে

News Sundarban.com :
অক্টোবর ৩১, ২০১৯
news-image

পাঁচ বছর কোনও সংস্থায় কাজ করলে তবেই মিলবে গ্র্যাচুইটি। পাঁচ বছরের কম সময়ের মধ্যে আপনি সংস্থা ছেড়ে অন্য কোনও কোম্পানিতে যোগ দিলে গ্র্যাচুইটি পাবেন না। এতদিন পর্যন্ত এটাই ছিল গ্র্যাচুইটি পাওয়ার ক্ষেত্রে একমাত্র নিয়ম। কিন্তু এবার কেন্দ্রীয় সংস্থা সেই নিয়মে বদল আনতে পারে বলে খবর। প্রভিটেন্ট ফান্ড ও গ্র্যাচুইটির অর্থ যে কোনও চাকুরিজীবির কাছে গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন চাকরি করার পর এই দুই খাতের টাকা সহায় সম্বল। কিন্তু অনেক সময় বেসরকারি চাকুরিজীবিরা চাকরি পরিবর্তন করলে গ্র্যাচুইটির অর্থ থেকে বঞ্চিত হন। কারণ পাঁচ বছরে আগে সংস্থা ছেড়ে অন্য কোথাও গেলে আর মেলে না গ্র্যাচুইটি। আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় চাকুরিজীবিদের। এবার গ্র্যাচুইটি পাওয়ার ক্ষেত্রে সংশোধিত নিয়ম আনতে পারে কেন্দ্রীয় সরকার। ১৮ নভেম্বর শীতকালীন অধিবেশনে নিয়ম বদলানোর প্রস্তাব উঠবে বলে জানা যাচ্ছে।

যদি সত্যিই এই নিয়মে শেষ পর্যন্ত পরিবর্তন হল তবে কর্মচারীদের গ্র্যাচুইটি পাওয়ার ক্ষেত্রে আর পাঁচ বছর কোনও সংস্থায় কাজ করা বাধ্যতামূলক থাকবে না। এক্ষেত্রে সব থেকে বেশি লাভবান হবেন বেসরকারি চাকুরিজীবিরা। কারণ, সরকারি চাকুরিজীবিদের ক্ষেত্রে চাকরি বদলের সম্ভাবনা কম। কিন্তু বেসরকারি চাকুরজীবিরা অনেক সময় দুই বা তিন বছরের মাথায় এক সংস্থা ছেড়ে আরেক জায়গায় যোগ দেন। সেক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ট্রান্সফার হলেও গ্র্যাচুইটির অর্থ মেলে না। এমনও হয় যে পাঁচ বছর পূর্ণ হতে অল্প কিছু সময় বাকি থাকতে থাকতে কোনও কর্মচারী সংস্থা ছেড়ে দেন। হয়তো কয়েক মাস বা কয়েক দিন কম থাকার জন্যও তিনি আর গ্র্যাচুইটির টাকা পান না। এবার সরকার গ্র্যাচুইটি পাওয়ার ক্ষেত্রে মাত্র এক বছরের সময়সীমা রাখতে পারে। অর্থাত্ আপনি কোনও সংস্থায় এক বছর চাকরি করেছেন মানেই গ্র্যাচুইটি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

আপনি কত টাকা গ্র্যাচুইটি পেতে পারেন তা কীভাবে গণনা হয় জানেন তো? উদাহরণ হিসাবে দেখে নিন। ধরুন আপনার বেসিক স্যালারি ৩০ হাজার টাকা। আর আপনি কোনও সংস্থায় পাঁচ বছর কাজ করেছেন। এবার আপনি অন্য কোনও সংস্থায় যোগ দেবেন! তা হলে আপনার গ্র্যাচুইটি কত টাকা হওয়া উচিত! হিসেব হবে ১৫x৩০০০০x৫/২৬= ৮৬,৫৩৮ টাকা।