বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মসনদে বসেই বেশ কয়েকটি চ্যালেঞ্জ নিলেন সৌরভ

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৯
news-image

ভারতীয় ক্রিকেট বোর্ড-এর প্রেসিডেন্ট হওয়া সম্মানের। মসনদে বসেই প্রথম এই কথাটাই বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এদিন সাংবাদিক বৈঠকে এলেন অধিনায়ক থাকার সময় যে ব্লেজার পেয়েছিলেন সেটি গায়ে চাপিয়ে। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তিনি। সেই তিনিই এখন বিসিসিআই সভাপতি। ভারতীয় ক্রিকেটের সবটুকু জুড়েই যেন নিজের অস্তিত্বের জানান দিয়ে ফেললেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বুধবার তিনি প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন। আর প্রথম দিনই ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য বেশ কয়েকটি চ্যালেঞ্জ নিলেন। সেগুলোই আমরা তুলে দিচ্ছি সংক্ষেপে। বুধবারের সাংবাদিক সম্মেলনে সৌরভ যা যা বললেন-

* আমার কাছে সবাই সমান। অধিনায়ক থাকার সময়তেও এই পন্থায় বিশ্বাস করেছি। এখনও তাই করব।

* শেষ তিন বছরে কোনও এজিএম হয়নি, কোনও ওয়ার্কিং কমিটি মিটিং হয়নি। তাই আমরা সব কিছু সম্পর্কে অবগত হইনি। আর্থিক রিপোর্ট পেশ হয়নি। এবার সব নোট করে রাখা হবে। গুছিয়ে নিতে কিছুটা সময় তো লাগবেই।

* টেস্ট ভেনু প্রসঙ্গে বিরাট কোহলির সঙ্গে কালই কথা হবে আমার। ও ভারতীয় ক্রিকেটের সবথেকে গুরুত্বপূর্ণ ব্যক্তি। দেশের ক্যাপ্টেন ও। ওকে সব দিক থেকে আমরা সহায়তা করব। বিরাট এই দলটাকে সেরা দল হিসাবে গড়ে তোলার চেষ্টা করেছে। আর এই দলটা সেরা হয়েছে।

* আমি যখন বাংলার হয়ে খেলেছিলাম তখন মরশুমে যে সংখ্যক ম্যাচ হত এখন তার দ্বিগুণ হয়। দেশের সেরা টুর্নামেন্ট যেন প্রতিযোগিতামূলক হয়, সেই টুর্নামেন্ট যেন সবার জন্য গুরুত্বপূর্ণ হয়, আমরা সেদিকে খেয়াল রাখব। কারণ ঘরোয়া ক্রিকেট খেলেই ভবিষ্যতের ধোনি, কোহলির, রাহানেরা উঠে আসবে।

* প্রথম শ্রেণীর ক্রিকেটের দিকে আমাদের নজর থাকবে। তা ছাড়া রনজি ট্রফিতে কারা ভাল পারফর্ম করছে সেটাও আমরা গুরুত্ব দিয়ে দেখব।

* ধোনির সঙ্গে এখনও কোনও কথা হয়নি। আমি তো সবে দায়িত্ব নিলাম। তবে ওর সঙ্গে খুব তাড়াতাড়ি কথা হবে। কিছু বিষয় নিয়ে আলোচনা হবে আমাদের।

* ভারতীয় ক্রিকেটে পারফরম্যান্স শেষ কথা। যতক্ষণ পারফরম্যান্স আছে ততক্ষণ অন্য কিছু নিয়ে কথা হওয়ার প্রয়োজন নেই। ভারত এখন জিতছে। বিশ্বের সেরা দল। এখন দলে কোনওরকম বদল আনার দরকার নেই।

* আইসিসির থেকে আমাদের কিছু বকেয়া টাকা বাকি রয়েছে। সেটা প্রায় কয়েক কোটি টাকা। আমরা আইসিসির সঙ্গে এই বকেয়া টাকার ব্যাপারে কথা বলব। বকেয়া টাকা পেলে আমরা সেই টাকা ভারতীয় ক্রিকেটের উন্নতিতে কাজে লাগাতে পারব।

* ভাল ক্রিকেট খেলার জন্য ভারতীয় দলের ক্রিকেটারদের যা যা প্রয়োজন আমরা সেগুলো দেব। এই দলের প্রতিটা ক্রিকেটার নিজের দায়িত্ব সম্পর্কে জানে।

* আমি যতদিন পদে আছি ততদিন ভারতীয় ক্রিকেটে যাঁদের সম্মান পাওয়ার তাঁরা প্রাপ্য সম্মান পাবেন। সেদিকে আমার নজর থাকবে।