বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

রেলমন্ত্রী পীযূষ গোয়েল স্পষ্ট করলেন, রেলকে বেসরকারিকরণের সিদ্ধান্তই নেয়নি কেন্দ্র

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৯
news-image

রেল কি বেসরকারি হাতে তুলে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার? ভারতের প্রথম বেসরকারি ট্রেন তেজস এক্সপ্রেস গড়ানোর পর স্বাভাবিকভাবেই ইতিউতি উঠছে প্রশ্ন। বুধবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল স্পষ্ট করলেন, রেলকে বেসরকারিকরণের কোনও সিদ্ধান্তই নেয়নি কেন্দ্র। তবে রেলের জন্য বিশাল আর্থিক বিনিয়োগ চাই বলেও মনে করেন রেলমন্ত্রী।

বুধবার পীযূষ গোয়েল বলেন,”ভারতীয় রেলের বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভারত সরকারের সংস্থাই থাকবে রেল। ভারতবাসীকে পরিষেবা দেবে।” তবে পীযূষ এও মনে করেন, রেলের জন্য বিশাল বিনিয়োগ দরকার। সেক্ষেত্রে গতানুগতিক পাবলিক-প্রাইভেট পার্টনারশিপেই ভরসা রাখছেন রেলমন্ত্রী। এর পাশাপাশি আন্তর্জাতিকমানের পরিষেবা যাত্রীদের দিতে চাইছেন। রেলে চলতি বছরে একটাও দুর্ঘটনাজনিত মৃত্যু হয়নি বলে দাবি করলেন পীযূষ গোয়েল। তাঁর কথায়,”চলতি বছর ১ এপ্রিল থেকে একটাও মৃত্যু হয়নি।”

অতিসম্প্রতি ৫০টি স্টেশন ও ১৫০টি রেলের বেসরকারিকরণের জন্য কমিটি গঠন করেছে রেলমন্ত্রক। ওই কমিটিতে রয়েছেন নীতি আয়োগের সিইও, রেলবোর্ডের চেয়ারম্যান, অর্থনৈতিক বিষয়ক দফতরের সচিব, আবাসন ও নগর বিষয়ক দফতরের সচিব। রেলের চেয়ারম্যানকে একটি চিঠি দিয়েছেন নীতি আয়োগের চেয়ারম্যান। তাতে তিনি পরামর্শ দিয়েছেন, বেসরকারি হাতে তুলে দিয়ে দেশের ৪০০টি স্টেশন আন্তর্জাতিকমানের তৈরি করা যেতে পারে।