শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

বারুইপুরে পালিত হল পুলিশ শহীদ স্মৃতি দিবস

News Sundarban.com :
অক্টোবর ২২, ২০১৯
news-image

অন্যান্য বছরের ন্যায় ২১ অক্টোবর সোমবার সমগ্র দেশ জুড়ে পালিত হল পুলিশ শহীদ স্মৃতি দিবস।
উল্লেখ্য গত ১৯৫৯ সালে ২১ অক্টোবর চীনের সৈন্যবাহিনীর আক্রমণে শহিদ হয়েছিলেন ১০ জন ভারতীয় পুলিশ কর্মী। তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ১৯৬০ সালে সরকারি ভাবে এমন শহীদ স্মরণ দিবস পালিত হয়,আবার গত ২০১২ সাল থেকে জাতীয় স্তরে উদযাপন শুরু হয় এই দিনটির ।

১৯৫৯ সালের ২১ অক্টোবর উত্তর-পূর্ব লাদাখের উষ্ণ প্রস্রবণ অঞ্চলে হারিয়ে যাওয়া একটি তল্লাশি-দলের খোঁজে অভিযান শুরু হয়। যার নেতৃত্বে ছিলেন করম সিং।সেই সময় চীনা সৈন্যদল তাঁদের আক্রমণ করে।ঘটনায় ১০ জন পুলিশকর্মী শহিদ হন, ৭ জনকে বন্দি করে নিয়ে যায় চীনা সৈন্যরা। বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। ৩ সপ্তাহ পরে চীন ওই ১০ জন শহিদ পুলিশকর্মীর মরদেহ ফিরিয়ে দেয়।
আবার পরের বছর, ১৯৬০ সালের জানুয়ারিতে, ২১ অক্টোবর তারিখটিকে পুলিশ শহীদ স্মৃতি দিবস বলে ঘোষণা করা হয়। লাদাখে শহিদ হওয়া পুলিশকর্মী এবং কর্তব্যরত অবস্থায় নিহত সকল পুলিশকর্মীকে শ্রদ্ধা জানাতে উৎসর্গ করা হয় এই দিনটি। সিদ্ধান্ত নেওয়া হয়, লাদাখে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে।

২০১২ সাল থেকে এই দিনটি সারা দেশ জুড়ে পুলিশ শহীদ স্মৃতি দিবস হিসাবে পালিত হয়ে আসছে। সারা ভারতের পুলিশ ইউনিটগুলি এ দিন জাতি এবং সমাজের নিরাপত্তা সুনিশ্চিত করতে গিয়ে জীবন উৎসর্গ করা সমস্ত শহিদ পুলিশকর্মীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
সোমবার সকালে বারুইপুর এস. পি অফিস এ পুলিশ মেমোরিয়ালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন বারুইপুর পুলিশ জেলার পুলিশ সুপার রশিদ মুনির খান,অতিরিক্ত পুলিশ সুপার(সদর)সন্দীপ মন্ডল,অতিরিক্ত পুলিশ সুপার(জোনাল) ইন্দ্রজিৎ বসু, অতিরিক্ত পুলিশ সুপার(ডিআইবি)মীর সাকির আলী সহ অন্যান্য আধিকারিকরা।

আরও দেখুন