বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে আমি সম্মানিত:নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্য়োপাধ্যায়

News Sundarban.com :
অক্টোবর ২২, ২০১৯
news-image

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে আমি সম্মানিত। নিজের ব্যস্ত সময়ের মধ্যে থেকেই প্রধানমন্ত্রী আমাকে অনেকখানি সময় দেন। অনেক বিষয় নিয়ে তাঁর সঙ্গে কথা হয়। ভারত সম্পর্কে তাঁর ভাবনাচিন্তা কী, তা তিনি বলেন। তাঁর চিন্তাধারা বেশ অভিনব।” প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরে বেরিয়ে বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্য়োপাধ্যায়। মঙ্গলবার সকালে ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনেই অভিজিতের সঙ্গে সাক্ষাত করেন নরেন্দ্র মোদী। বেশ খানিকক্ষণ কথা হয় দুজনের।

অভিজিতের সঙ্গে সাক্ষাতের পর মোদী টুইট করেন, “অভিজিতের সাফল্যে ভারত গর্বিত।” টুইটে মোদী লেখেন, “নোবেলজয়ী অভিজিত্ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে খুবই ভালো বৈঠক হল। সাধারণ মানুষের স্বনির্ভরতা বৃ্দ্ধিতে তাঁর প্রচেষ্টা সত্যিই উল্লেখযোগ্য। বিভিন্ন বিষয়ে আমাদের সুষ্ঠ ও গভীর আলোচনা হয়েছে।”

অন্যদিকে, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর একইরকমভাবে ধন্যবাদ জানিয়েছেন নোবেলজয়ীও। ভারত সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছেন অভিজিৎ। তিনি বলেন, ” প্রধানমন্ত্রীর চিন্তাধারা বেশ অভিনব। দেশ পরিচালনার ক্ষেত্রে আমলাতন্ত্রের সংস্কার করতে চান তিনি। আমলাতন্ত্রকে আরও বেশি দায়িত্বশীল করে তুলতে সাধারণ মানুষের মতকে গুরুত্ব দিতে চান। যাতে মানুষ আরও বেশি করে উপকৃত হয়।” প্রধানমন্ত্রী মোদীর এই ভাবনাচিন্তাকে সাধুবাদ জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পে সায় নেই নোবেলজয়ী অর্থনীতিবিদের। নোবেল প্রাপক হিসেবে নাম ঘোষণার পর এমআইটি-তে বক্তৃতা দেওয়ার সময়েও মোদী জমানায় ভারতের অর্থনীতি নিয়ে সমালোচনা করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাই আজকের বৈঠক কেমন হবে? সেদিকে নজর ছিল সবারই। অভিজিতের সঙ্গে সাক্ষাতের পর ‘বৈঠক সুষ্ঠু ও গভীর’ বলে নিজেই জানান প্রধানমন্ত্রী নিজে। একইসঙ্গে বৈঠকের পর অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে করমর্দন করতেও দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

প্রসঙ্গত,  মোদীর সঙ্গে সাক্ষাতে্র আগে সোমবারই মা হিসেবে ছেলেকে ‘সতর্ক’ করে দিয়েছিলেন নির্মলা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “মোদী অনেক সময় অনেকের কথায় অসন্তুষ্ট হয়েছেন। অভিজিতের সঙ্গে যেন এটা না হয়। রাজনীতির কোনও ছাপ যেন অভিজিতের গায়ে না পড়ে।” মোদী চাইলে অভিজিৎ ওনার সঙ্গেও কাজ করবে বলে গতকালই জানান নির্মলাদেবী।