মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 কর্তারপুর সাহেব দর্শনে গেলে ভারতীয়দের দিতে হবে মোটা কর

News Sundarban.com :
অক্টোবর ২১, ২০১৯
news-image

কর্তারপুর সাহেব দর্শনে গেলে পাকিস্তানকে দিতে হবে মোটা কর। বুধবার ভারত ও পাকিস্তানের মধ্যে যে চুক্তি স্বাক্ষর হতে চলেছে তাতে এই করের উল্লেখ করেছে ইমরান খানের সরকার। আগামী মাস থেকেই ভারতীয়দের জন্য খুলে যাবে পঞ্জাব সীমান্তে শিখদের ধর্মস্থান কর্তাপুর সাহেবের দরজা।

সাম্প্রতিককালে পড়শি দুদেশের সম্পর্ক তলানিতে ঠেকলেও কর্তাপুর করিডর নিয়ে অগ্রগতিতে বাধা পড়েনি। আন্তর্জাতিক সীমান্ত থেকে ঢিল ছোঁড়া দূরত্বে পাক ভূখণ্ডে এই ধর্মস্থানে যাওয়ার অধিকার দীর্ঘ দিন ধরে দাবি করছিলেন ভারতের শিখরা। অবশেষে দুই দেশই তাদের ভূখণ্ডে উপযুক্ত পরিকাঠামো তৈরি করেছে। যার ফলে আগামী ৯ নভেম্বর থেকে ভিসা ছাড়াই শুধুমাত্র ভারতীয় পাসপোর্ট নিয়ে সীমান্ত পেরিয়ে পৌঁছনো যাবে কর্তারপুরে।

কর্তারপুরে ভারতীয়দের প্রবেশাধিকার দিতে ২০ মার্কিন ডলার (প্রায় ২৮০০ টাকা) কর বসিয়েছে পাক সরকার। খসড়া চুক্তি নিয়ে আলোচনার সময় এতে আপত্তি জানায় ভারত। যার ফলে কর্তারপুরে মাথা ঠেকানোর অনলাইন আবেদন গ্রহণও পিছিয়ে যায়। শেষ পর্যন্ত ভারত এই কর মেনে নিলেও পাকিস্তানের কাছে পুনর্বিবেচনার আবেদন জানিয়েছে।

কর্তারপুর করিডর চালু হলে প্রতিদিন অন্তত ৫,০০০ ভারতীয় সেখানে যাবেন বলে অনুমান। শিখদের ধর্মীয় অনুষ্ঠানের সময় এই সংখ্যা কয়েক গুণ হতে পারে বলে ধারণা।