বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব জুড়ে এই আর্থিক মন্দার আঁচ লাগল রাষ্ট্রপুঞ্জেও

News Sundarban.com :
অক্টোবর ১৪, ২০১৯
news-image

আর্থিক মন্দার ধাক্কায় বিশ্ব জুড়ে একাধিক কল-কারখানা বন্ধ হয়েছে, ব্যবসা গোটাতে হয়েছে বেশ কয়েকটি নামী সংস্থাকে। বিশ্ব জুড়ে এই আর্থিক মন্দার জেরে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এ বার এর আঁচ লাগল রাষ্ট্রপুঞ্জেও। বিদ্যুতের খরচ বাঁচাতে রাষ্ট্রপুঞ্জের এসক্যালেটর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে বন্ধ রাখা হবে এয়ার কুলারগুলিও।

জানা গিয়েছে, আর্থিক মন্দার প্রভাব এতটাই গুরুতর যে বিরাট সংখ্যক কর্মীদের বেতন দেওয়া নিয়েও সমস্যা তৈরি হয়েছ। এ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের ব্যবস্থাপনা বিভাগের (ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট) মুখপাত্র ক্যাথরিন পোলার্ড জানান, বিভিন্ন খাতে খরচ কমিয়ে ৩৭ হাজার কর্মীদের নিয়মিত বেতন দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করার কথা ভাবা হয়েছে।

খরচ কমাতে এসক্যালেটর আর কুলার বন্ধের পাশাপাশি কূটনীতিকদের জন্য যে পানশালাটি রয়েছে, সেটিও বিকাল ৫টার মধ্যে বন্ধ করে দেওয়া হবে। ঘন ঘন বৈঠক বা পার্টিতে রাশ টানার জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। জানা গিয়েছে, এখন থেকে রাষ্ট্রপুঞ্জের কর্তাদের বিমানে ভ্রমণেও রাশ টানা হচ্ছে।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুয়েত্রেস জানান, বিগত এক দশকে এমন অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়তে হয়নি রাষ্ট্রপুঞ্জকে। তিনি জানান, ৬০টি দেশের থেকে রাষ্ট্রপুঞ্জের প্রাপ্য অর্থ এখনও মেলেনি। ফলে চলতি অর্থবর্ষে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতির মুখে পড়তে হয়েছে রাষ্ট্রপুঞ্জকে।