বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারি হাসপাতালে বিলাসবহুল কেবিনের খরচ বেঁধে দিল স্বাস্থ্য দফতর

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০১৯
news-image

সরকারি হাসপাতালে বিলাসবহুল কেবিনের খরচ বেঁধে দিল স্বাস্থ্য দফতর। রাজ্যের অর্থ দফতরের অনুমতি পাওয়ার পর প্রকশিত হল বিজ্ঞপ্তি।

প্রায় বছর খানেক ধরে সরকারি পরিষেবার মধ্যে “বেসরকারি হাসপাতালের” মতো পরিষেবা দিতে কেবিন ভাড়া কত হবে তা নিয়ে বিতর্ক চলছিল। এবার রাজ্যের সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলিতে কত কেবিন ভাড়া নেওয়া হবে, আটেন্ডেন্ট খরচ কত, কি কি পরিষেবা মিলবে তার নির্দিষ্ট ঘোষণা রয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

১ জুলাই চিকিৎসক দিবসে মুখ্যমন্ত্রী রাজ্যের সব সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালকে এসএসকেএম-এর উডবার্নের ধাঁচে কেবিন বানিয়ে আধুনিক ঝাঁ চকচকে পরিবেশে পরিষেবা দেওয়ার কথা বলেছিলেন। এবার স্বাস্থ্যভবন বিজ্ঞপ্তি প্রকাশ করে সেই ধরনের কেবিনে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে কত টাকা কেবিন ভাড়া নেওয়া হবে তা বেঁধে দিল। কত ভাড়া নেওয়া হবে সে বিষয়ে কোনও সরকারি গাইডলাইন না থাকায়, আধুনিক ঝাঁ চকচকে কেবিন বানিয়েও পরিষেবা শুরু করতে পারছিল না কলকাতা মেডিক্যাল কলেজ। একই অবস্থা এম আর বাঙ্গুর হাসপাতালেও। সেখানে ৫টি কেবিন তৈরি হয়ে গেলেও পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছিল না।

এখন তিন রকমের কেবিন থাকছে। যথা-
১. কেবিনে ২ জন রোগী।
২. সিঙ্গল বেড কেবিন।
৩. সিঙ্গল বেড লাক্সারি কেবিন।

একনজরে কোথায় কত ভাড়া-

১. জেলা হাসপাতালে ৩ ধরনের কেবিনের ভাড়া যথাক্রমে ৭৫০, ১০০০ ও ১৫০০ টাকা।
২. জেলার মেডিক্যাল কলেজ হলে, সেক্ষেত্রে ভাড়া হবে যথাক্রমে ১০০০, ১৫০০ ও ২০০০ টাকা করে।
৩. কলকাতার মেডিক্যাল কলেজগুলির ক্ষেত্রে এসএসকেএম-র উডবার্ন ওয়ার্ডের মতোই ভাড়া ধার্য করা হয়েছে। ভাড়া যথাক্রমে ২০০০, ২৫০০ এবং ৪০০০ টাকা।

কলকাতার মেডিক্যাল কলেজগুলিতে কেবিনে অ্যাটেন্ডান্ট রাখতে দিনে ৭৫০ টাকা করে লাগবে। আর জেলার ক্ষেত্রে তা ৬০০ টাকা। তবে জেলা বা কলকাতা দু জায়গাতেই কেবিনে আইসিইউ লাগলে বাড়তি ১০০০ টাকা করে দিতে হবে। এছাড়া, খাওয়া, ওষুধ, প্রয়োজনীয় সরঞ্জামের সমস্ত খরচ রোগীর পরিবারকে বহন করতে হবে।