মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে :বিশ্বব্যাঙ্ক

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০১৯
news-image

আন্তর্জাতিক অর্থভাণ্ডারের পর এবার বিশ্বব্যাঙ্ক। ভারতের আর্থিক বৃদ্ধি ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিল বিশ্বব্যাঙ্ক। গত এপ্রিলেই বিশ্বব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছিল প্রত্যাসা মতোই ভারতেই আর্থিক বৃদ্ধি হবে ৭.৫ শতাংশ। এবার তা কমে ৬ শতাংশ হওয়ায় তা চিন্তার ভাঁজ ফেলবে কেন্দ্রের ওপরে।

বর্তমানে গত ছয় বছরের মধ্যে সবচেয়ে ধীর গতিতে এগোচ্ছে দেশের আর্থিক বৃদ্ধি। গত এপ্রিল থেকে জুন প্রর্যন্ত এই হার মাত্র ৫ শতাংশ ছাড়িয়েছে। দেশের শিল্প উত্পাদনে বর্তমানে ভাঁটা চলছে। পরিস্থিতি এমনই যে সুদের হার কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

উল্লেখ্য, মন্দার প্রভাবে ভুগছে বিশ্বের বহু দেশ। এই মন্দা আরও বাড়তে পারে। তবে বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে। গত সপ্তাহে, এমনটাই মন্তব্য করেছেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা।

আইএমএফ প্রধান বলেন, ‘২০১৯ সালের জন্য অর্থনীতিতে মন্দার একটা আশঙ্কা করা গিয়েছিল। মনে করা হচ্ছিল দুনিয়ার ৯০ শতাংশ জায়গায় মন্দা চলবে। সেটাই হচ্ছে। আগামী বছরে এই মন্দা আরও বাড়তে পারে।’

ভারতে কোনও কোনও কোনও মহল থেকে বলার চেষ্টা হচ্ছে, মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াবে ভারত। কিন্তু আইএমএফ প্রধানের বক্তব্য একেবারে অন্যরকম। ফলে মন্দা নিয়ে চিন্তার বেশ কারণ রয়েছে ভারতের। মন্দার ধাক্কায় যে ইউরোপ-আমেরিকাও কাহিল তার একভারে স্পষ্ট। মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানিতে বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে। জাপানের মতো দেশেও বেকারত্ব বাড়ছে হুহু করে। ফলে ভারতের মতো উন্নয়ণশীল দেশে তার প্রভাব যে পড়বে তার আগাম বার্তা দিয়েছেন জর্জিয়েভা।