বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

মেক্সিকোর চিয়াপাস প্রদেশের মেয়রকে গাড়ির সঙ্গে বেঁধে শহর ঘোরাল বিক্ষুব্ধ জনতা

News Sundarban.com :
অক্টোবর ১০, ২০১৯
news-image

দাবিদাওয়া আদায় করতে গিয়ে তুলকালামকাণ্ড করে বসল মেক্সিকোর চিয়াপাস প্রদেশের একদল কৃষক। লা মারগারিটাস শহরের মেয়রকে অফিস থেকে টেনে এনে গাড়ির সঙ্গে বেঁধে শহর ঘোরাল বিক্ষুব্ধ জনতা।

মঙ্গলবার মেয়র জর্জ লুই এসক্যানেডানের অফিসের ঢুকে পড়ে সংখ্যালঘু তোজোবাল যুবকরা। লাঠিসোঁটা নিয়ে এসে তারা মেয়রের অফিসের দরজা ভেঙে ভেতরে ঢুকে পড়ে। তার পর মেয়রকে পাকড়াও করে ধাক্কা দিতে দিতে বাইরে বের করে আনে। এরপর তাঁকে একটি ট্রাকের সঙ্গে বেঁধে শহরের রাস্তায় টানাতে শুরু করে।

পরিস্থিতি সামাল দিতে রাস্তায় নামে মেয়রের অফিসের কর্মী ও সাধরণ মানুষজন। তাদের চেষ্টাতেই কোনওরকম ভাবে বিক্ষুব্ধ জনতার হাত থেকে ছাড়া পান মেয়র। মেয়রের অভিযোগ, তাঁকে অপহরণ করার চেষ্টা করেছিল জনতা।

মেয়র লুই এসক্যানেডান সংবাদমাধ্যমে জানিয়েছেন, ৩টে ট্রাকে চড়ে ৫০-৬০ জন লোক আমার দফতরে এসে ঢুকে পড়ে। তাদের দাবি ক্যাশ ট্রান্সফারের পরিমাণ আরও বাড়াতে হবে। ওরা আমাকে এসে ধরে ধস্তাধস্তি করতে শুরু করে। আমার এক পায়ে দড়ি বেঁধে অফিস থেকে বের করে রাস্তায় নিয়ে যায়।

সরকারি আইনজীবী সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিক্ষুব্ধ জনতার দাবি ছিল আরও কিছু সরকারি সুযোগ দিতে হবে। ডাইরেক্ট ক্যাশ ট্রান্সফারের পরিমাণ বাড়াতে হবে। প্রসঙ্গত, দালালদের হাত থেকে বাঁচার জন্য ডাইরেক্ট ক্যাশ ট্রান্সফার চালু করেছেন প্রেসিডেন্ট অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাডোর।

এখনও পর্যন্ত ওই ঘটনায় মোট ১১ জনকে গ্রেফতার করেছে পুলিস। চার মাস আগেও এই ধরনের একটি বিক্ষোভ হয়। সেবারও টাউন হলে ঢুকে ভাঙচুর করে জনতা।