বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬১ বছর পর কলকাতা লিগে নতুন ইতিহাস লিখল পিয়ারলেস

News Sundarban.com :
অক্টোবর ৩, ২০১৯
news-image

১৯৫৮ সালে ইস্টার্ন রেল কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছিল। তার পর থেকে কলকাতা ফুটবলের তিন প্রধান ক্লাবের বাইরে কোনও দল লিগ জেতেনি। ৬১ বছর পর কলকাতা লিগে নতুন ইতিহাস লিখল পিয়ারলেস। জহর দাসের দল এবার কলকাতা লিগ চ্যাম্পিয়ন। ১৯৫৮ থেকে ২০১৯। এর মধ্যে ১৯৮২ সালে মহামেডান স্পোর্টিং জিতেছিল কলকাতা লিগ। এর বাইরে কলকাতা লিগের যেন স্থায়ী ঠিকানা হয়েছিল ইস্টবেঙ্গল-মোহনবাগান তাঁবু।

২৯ সেপ্টেম্বর ছিল ইস্টবেঙ্গল-কাস্টমস ম্যাচ। কিন্তু সেদিন ইস্টবেঙ্গল মাঠের সাইড লাইনে জল জমে থাকায় ম্যাচ বাতিল হয়। একইদিনে বারাসতে পিয়ারলেস বনাম জর্জ টেলিগ্রাফের ম্যাচও ছিল। আবার ঘরের মাঠে মোহনবাগান নেমেছিল কালীঘাট এমএসের বিরুদ্ধে। বারাসতে জর্জকে হারায় পিয়ারলেস। যার জেরে পয়েন্ট টেবিলের অঙ্ক অনুযায়ী ইস্টবেঙ্গলকে লিগ জিততে হলে শেষ ম্যাচে কাস্টমসের বিরুদ্ধে সাত গোলে জিততে হত। কিন্তু ইস্টবেঙ্গল-কাস্টমস ম্যাচ কবে হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। এর পর শুরু ইস্টবেঙ্গল-আইএফএ-র চিঠি চালাচালি পর্ব। আইএফএ জানায়, ম্যাচ ৩ অক্টোবর হবে কল্যাণীতে। কিন্তু বেঁকে বসে ইস্টবেঙ্গল।

ইস্টবেঙ্গল কোচ আলেজান্দ্রো মেনেজেসের আজ রাতে দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা। তিনি দলের ফুটবলারদেরও ৩ অক্টোবর থেকে ছুটি দিয়েছেন। তবে আইএফএ একাধিকবার ইস্টবেঙ্গলকে ম্যাচ খেলার অনুরোধ জানিয়েছিল। লাভ হয়নি। ইস্টবেঙ্গলের কোচ কাস্টমসের বিরুদ্ধে ম্যাচ খেলতে চেয়েছিলেন ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে যে কোনও দিন। অথবা ২১ অক্টোবরের পর ম্যাচ আয়োজনের অনুরোধ করেছিল ইস্টবেঙ্গলের বিনিয়োগকারী সংস্থা। আইএফএ তা মানেনি। ফলে শেষ ম্যাচে ইস্টবেঙ্গল দল নামায়নি। কল্যাণীতে এদিন কাস্টমসের ফুটবলাররা হাজির ছিলেন। রেফারি-ম্যাচ কমিশনাররাও আধ ঘণ্টা অপেক্ষা করেন। শেষমেশ ইস্টবেঙ্গল দল না নামানোয় ওয়াক ওভার পায় কাস্টমস।