সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চার দিনের ভারত সফরে আজ নয়া দিল্লি পৌঁছলেন শেখ হাসিনা

News Sundarban.com :
অক্টোবর ৩, ২০১৯
news-image

চার দিনের ভারত সফরে আজ নয়া দিল্লি পৌঁছলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের আয়োজিত বাণিজ্য সম্মেলনে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সফরকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি। আগামী ৫ অক্টোবর মোদীর সঙ্গে সাক্ষাত্ হতে পারে তাঁর।

ফের ক্ষমতায় আসার পর এই প্রথম ভারত সফর শেখ হাসিনার। যদিও গত ২৭ সেপ্টেম্বর রাষ্ট্র সঙ্ঘের সাধারণ সভায় পার্শ্ববৈঠক হয় হাসিনা এবং মোদীর। সন্ত্রাসবাদ মোকাবিলায় দুই রাষ্ট্রের পদক্ষেপ নিয়ে আলোচনা হয় তাঁদের। ভারতের বিদেশমন্ত্রক তরফে জানানো হয়েছে, বেশ কয়েকটি মৌ-স্বাক্ষর করবেন দুই রাষ্ট্রপ্রধান। তিস্তা জলচুক্তি, রোহিঙ্গা ইস্যু নিয়ে জোর আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ৩ টি দ্বিপাক্ষিক প্রকল্প ভিডিয়ো লিঙ্কের মাধ্যমে উদ্বোধন করবেন তাঁরা।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সায়েদ মুয়াজ্জেম জানান, যোগাযোগ, সংস্কৃতি, প্রযুক্তি, বাণিজ্য এবং বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে মৌ-স্বাক্ষর হবে ভারত-বাংলাদেশের। উল্লেখ্য, গতকাল ভারতে আসার আগে শেখ হাসিনার কাছে ইমরান খানের ফোন আসে বলে জানা গিয়েছে। ভারত-পাকিস্তান সমস্যা নিয়ে তাঁদের আলোচনা হয় বলে জল্পনা। যদিও বাংলাদেশের তরফে জানানো হয়েছে, সৌজন্যমূলক ফোন ছিল ইমরান খানের। নিউ ইয়র্কে রাষ্ট্র সঙ্ঘের সাধারণ সভায় ইমরানের সঙ্গে পার্শ্ববৈঠক হয়নি হাসিনার।