শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ধূমপান করা যাবে না প্রকাশ্য রাস্তায়, নিষিদ্ধ করা হল গুটখাও পশ্চিম বর্ধমানে

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৭, ২০১৯
news-image

এবার থেকে আর ধূমপান করা যাবে না প্রকাশ্য রাস্তায়, নিষিদ্ধ করা হল গুটখাও। পশ্চিম বর্ধমান জেলায় এমনই এক নির্দেশিকা জারি করে কার্যত নজির গড়লেন জেলা শাসক শশাঙ্ক শেঠি। সমস্ত সরকারি দফতর, স্কুলের শিক্ষক, কলেজের অধ্যাপকদের নিয়ে বৈঠক করে নির্দেশনামা পৌঁছে গিয়েছিল বৃহস্পতিবারই। আজ, ২৭ সেপ্টেম্বর থেকে জেলায় বলবৎ হল এই সিদ্ধান্ত। পশ্চিমবঙ্গে যা এই প্রথম।

ইতিমধ্যেই প্রত্যেক দপ্তরে এই বিষয়ে লিখিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছে জেলাশাসকের তরফে। প্রকাশ্যে কেউ ধূমপান করলেই তাঁকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। সচেতনতা বাড়াতে প্রাথমিকভাবে এই বিষয়ে আলাদা করে বোর্ড বা ফেস্টুন দিয়ে প্রচার করা হবে।

শহরকে সিগারেট, গুটখা থেকে মুক্ত করতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন শশাঙ্ক শেঠি। প্রথম দিনই প্রায় ১২ জনকে জরিমানা করা হয়েছে বলে সূত্রের খবর। এ বিষয়ে জেলা শাসক শশাঙ্ক শেঠি বলেন, “প্রতীকী জরিমানা হিসাবে আজ ২০০ টাকা করে নেওয়া হয়েছে।” পাশাপাশি তিনি আরও জানান, “সমস্ত জায়গায় এই বিষয়টি নিয়ে আরও বেশি করে সচেতনতা শিবির গড়ে তুলতে হবে।”

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশিষ হালদার বলেন,”ধূমপানে ক্যান্সার হওয়ার সম্ভাবনা প্রবল। যিনি ধূমপান করছেন,তাঁর পাশে থাকা ব্যক্তিও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কাজেই এই নিয়মকে যথাযথভাবে বলবৎ করার জন্য শিল্পাঞ্চলের সর্বস্তরের মানুষকেই এগিয়ে আসতে হবে।” সবমিলিয়ে জেলা প্রশাসনের এই নজিরবিহীন সিদ্ধান্তে খুশি সকলেই।