বৃহস্পতিবার, ৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চলন্ত ট্রেনের ধাক্কায় জখম হল এক বিশালদেহী বুনো হাতি

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৭, ২০১৯
news-image

গত কয়েক মাস ধরেই খবর দিচ্ছিল রেল দফতর। এতদিন চালকের তৎপরতায় বুনো হাতি রক্ষা পেলেও সেই ধারাবাহিকতা বজায় থাকল না। শুক্রবার সকালে ফের চলন্ত ট্রেনের ধাক্কায় জখম হল এক বিশালদেহী মাকনা। রেল ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে পোনে আটটা নাগাদ শিলিগুড়ি-ধুবড়ি নাগরাকাটা রেলস্টেশন ছেড়ে বানারহাট অভিমুখে যাচ্ছিল ট্রেনটি। ক্যারণ পেরিয়ে ধরনীপুর চা বাগানের ভিতর দিয়ে ছুটছিল ট্রেন।

ডায়না নদীর কাছে রেললাইনের পাশেই ঘুরে বেড়াচ্ছিল সেই মাকনা। স্থানীয়রা জানাচ্ছেন গত কয়েকদিন দিন ধরেই এই মাকনা এই এলাকায় দাপিয়ে বেরাচ্ছিল। সম্ভবত ভোরের আলো ফোটার পরই ডায়না বনাঞ্চলের দিকে ফেরার চেষ্টা করছিল এদিন। তখনই রেললাইনের উপর উঠে আসে সে। নজরে আসতেই চালক ট্রেন থামানোর চেষ্টা করলেও ট্রেনটি সজোরে ধাক্কা মারে হাতির গায়ে। রেললাইন থেকে ছিটকে পড়ে বিশালাকার মাকনা।

হাতির কোমর ও পিছনের পায় গুরুতর আঘাত লেগেছে। জখম এতই গুরতর ছিলে যে হাতির নড়াচড়া করার ক্ষমতা ছিল না। ঘটনায় ট্রেনের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। জখম হন টেনের চালকও। আচমকা এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরাও। কয়েকজন যাত্রীও আঘাত পেয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বনকর্মীরা। আসে পুলিসও।

ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সিমা চৌধুরি বলেন, “ট্রেনের গাফিলতির কারণেই এই ঘটনা। এদিন ট্রেনের গতিবেগ খুব বেশি ছিল। সেই কারণেই ট্রেনের সামনের অংশ ভেঙে যায়। হাতিটির চিকিৎসা চলছে ধরনীপুর এলাকায়। এরপর ডায়না জঙ্গলে নিয়ে গিয়ে চিকিৎসা করা হবে তার।