বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘গুমনামী’  মুক্তিতে আর বাধা নেই, ছবিটি নিয়ে ক্লিনচিট দিলেন কলকাতা হাইকোর্ট

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৫, ২০১৯
news-image

সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘গুমনামী’  মুক্তিতে আর বাধা নেই। ছবিটি নিয়ে ক্লিনচিট দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। ছবি মুক্তিতে স্থাগিতাদেশ চেয়ে এদিন এদিন ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ের আবেদন খারিজ করে দিয়েছেন তিনি।

‘গুমনামী’ উপর স্থগিতাদেশ চেয়ে ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ের আবেদন প্রসঙ্গে বুধবার বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ জানায়, ”যেখানে নেতাজি কীভাবে মারা গিয়েছিলেন, সেই ইতিহাস কারোর জানা নেই সেখানে কীভাবে বিকৃত করা হচ্ছে বলা যায়? আর তাছাড়া ছবিটি নিয়ে সেন্সর বোর্ডও ছাড়পত্র দিয়েছে। মামলাকারী বিষয়টি নিয়ে নিজে গবেষণা করেছেন, তাঁর আগ্রহ থাকলেও এখানে কোনও জনস্বার্থ জড়িয়ে নেই।”

প্রসঙ্গত, সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘গুমনামী’ নিয়ে প্রথম থেকে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। ছবিটি প্রসঙ্গে, দেবব্রত রায়ের দাবি ছিল, ”গুমনামী নাম নিয়ে সিনেমা হচ্ছে, অথচ নেতাজির অন্তর্ধান নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। গুমনামী বাবাই যে নেতাজি সেটা মুখার্জি কমিশনও বলেনি। ভারত সরকার যে প্রমাণ দিতে পারেনি, সেখানে কোনও মানুষকে অপমান করার অধিকার কারোর নেই। কারণ, নেতাজিকে নিয়ে গোটা ভারতবাসীর আবেগ জড়িয়ে রয়েছে। গুমনামী বাবার কোনও ছবি কখনও প্রকাশ্যে আসেনি। তাহলে পরিচালক বলা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কীভাবে এই সিনেমা বানালেন?”

গুমনামী ছবিটি নিয়ে তাঁর এই দাবি একপ্রকার খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট।