সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বাড়ানো হচ্ছে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের সময়সীমা

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৪, ২০১৯
news-image

বাড়ানো হচ্ছে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের সময়সীমা। একথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তবে কতদিন সময়সীমা বাড়ানো হবে? বা কতদিন পর্যন্ত এই কর্মসূচি চলবে? তা অবশ্য তিনি নির্দিষ্ট করে কিছু জানাননি। তবে একথা নিশ্চিত করে জানিয়েছেন যে, ডিজিটাল রেশন কার্ড তৈরির সময়সীমা বাড়ছে। বাড়ছে রেশন কার্ডের ভুল সংশোধনের সময়সীমা। বর্ধিত সময়সীমা জানাবেন মুখ্যমন্ত্রী নিজে।

খাদ্যসাথী প্রকল্পে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ড সংশোধনের কাজ চলছে। রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের দফতরের উদ্যোগে ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। প্রথমে স্থির ছিল ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই কর্মসূচি চলবে। কিন্তু রেশন কার্ড সংশোধন ও ডিজিটাল কার্ড তৈরির জন্য জেলায় জেলায় মানুষের ভিড় উপছে পড়াতেই সরকার চূড়ান্ত সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। ছুটির দিন বাদে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এই সংশোধনের কাজ। বিডিও অফিস, মিউনিসিপ্যালিটি অফিস, বোরো অফিসে চলছে এই সংশোধন ও নতুন কার্ড তৈরির কাজ।

এদিকে অসম এনআরসি-কে কেন্দ্র করে রাজ্যের বেশ কিছু জায়গায় এই রেশন কার্ডের নথি সংশোধন নিয়েই বিভ্রান্তি ছড়িয়েছে। অনেকেই ভাবছেন যে, এরসঙ্গে রাজ্যে এনআরসি হওয়ার কোনও সম্ভাবনার যোগ রয়েছে। যদিও, প্রশাসনিক আধিকারিকদের তরফ থেকে বার বারই প্রচার করা হচ্ছে যে, এরসঙ্গে এনআরসি-র কোনও যোগ নেই। চলুন জেনে নেওয়া যাক, ডিজিটাল রেশন কার্ডের জন্য দরখাস্ত কারা করতে পারবেন? কীভাবে এই দরখাস্ত করতে পারবেন?