বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলা আবাস যোজনায় এবার থেকে কিস্তিতে টাকা পাবেন উপভোক্তারা

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৮, ২০১৯
news-image

বাংলা আবাস যোজনায় এবার থেকে কিস্তিতে টাকা পাবেন উপভোক্তারা। পুরো টাকাটা তিন কিস্তিতে দেবে সরকার। বুধবার নবান্ন থেকে জারি এক নির্দেশিকায় এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। দুর্নীতি রুখতেই সরকারের এই পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিফহাল মহল। এই প্রকল্পে দুর্নীতি রুখতে আরও একগুচ্ছ পদক্ষেপ করেছে রাজ্য সরকার।

সম্প্রতি কাটমানি ইস্যুতে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছে রাজ্যের শাসক দলকে। আর অধিকাংশ ক্ষেত্রে বাংলা আবাস যোজনায় বেনিয়মের অভিযোগ উঠেছে তৃণমূল নেতাদের বিরুদ্ধে। অভিযোগ উঠেছে, সরকার নির্ধারিত অবদানের থেকে বেশি টাকা নিয়েছেন তারা। সেই টাকা ফেরতের দাবিতে জেলায় জেলায় তৃণমূল নেতাদের বাড়ি ও দলীয় দফতরের সামনে বিক্ষোভের খবরও প্রকাশ্যে এসেছে। সেই প্রবণতা রোধে এবার প্রকল্পের গোটা টাকাটা নিজেই দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার।

পঞ্চায়েত দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে বাড়ি তৈরির পুরো টাকাটাই দেবে রাজ্য সরকার। ১,২০,০০০ টাকা তিন কিস্তিতে দেবে রাজ্য। বাড়ি তৈরি হবে সরকারের নজরদারিতে। বাড়ি তৈরির প্রতি ধাপে জিও ট্যাগিং সহ ছবি পাঠাতে হবে দফতরে। পাঠাতে হবে উপভোক্তার ছবি। ১২০ দিনের মধ্যে শেষ করতে হবে বাড়ি তৈরির কাজ।

এছাড়া বাড়ি কেমন হবে। রান্নার জায়গা ও বারান্দা কেমন হবে তা বাড়ি তৈরির আগে বোঝাতে হবে উপভোক্তাদের। এছাড়া বাড়ি তৈরির সামগ্রীর গুণমানও বোঝাতে হবে তাদের। কোনও বেনিয়ম হলে সংশ্লিষ্ট আধিকারিককে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলে উল্লেখ রয়েছে নির্দেশিকায়।

ঠিক হয়েছে, ৬,১৭,৪৮২টি বাড়ি তৈরি করবে সরকারি। ২০২২ সালের মধ্যে ২২ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা রেখেছে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর।