মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংখ্যা কমে হচ্ছে মাত্র ১২

News Sundarban.com :
আগস্ট ৩১, ২০১৯
news-image

ব্যাঙ্ক ব্যবস্থায় গতি আনতে বড়সড় ঘোষণা করল কেন্দ্র। দেশের বেশ কয়েকটি ব্যাঙ্ককে মিশিয়ে দিল মোদী সরকার। শুক্রবার এই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

দেশের যেসব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে মিলিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হল তার মধ্যে রয়েছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক। এছাড়াও তালিকায় রয়েছে কানাড়া ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যাঙ্ক। ফলে ২৭ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংখ্যা কমে হচ্ছে মাত্র ১২। সরকারের দাবি এর ফলে আরও সুষ্ঠু ভাবে চলবে রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলি।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক একসঙ্গে মিশে যাচ্ছে। তিন ব্যাঙ্কের মোট সম্পত্তির পরিমাণ হবে ১৭.৫ লাখ কোটি টাকা।

কানাড়া ব্যাঙ্ক মিশে যাচ্ছে সিন্ডিকেট ব্যাঙ্কের সঙ্গে। এটি হবে দেশের চতুর্থ রাষ্টায়ত্ত ব্যাঙ্ক। সম্পত্তির পরিমাণ হবে ১৫.২০ লাখ কোটি টাকা।

ইউনিয়ন ব্যাঙ্ককে মিশিয়ে দেওয়া হচ্ছে অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্কের সঙ্গে। এটি হবে দেশের পঞ্চম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

ইন্ডিয়ান ব্যাঙ্ক মিশে যাচ্ছে এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে। সম্পত্তির পরিমান হবে ৮.০৮ লাখ কোটি টাকা।