শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক সন্ধ্যায় চার কাব্যগ্রন্থের প্রকাশ

News Sundarban.com :
আগস্ট ২৮, ২০১৯
news-image

বিবেকা নন্দ বসাক, কোচবিহারঃ ছুটির দিনে সবাই যখন বেড়িয়ে, চায়ের আড্ডায় মশগুল, ঠিক সেই মুহূর্তে রাজার শহর কোচবিহার সাহিত্য সভায় রীতিমতো চাঁদের হাট বসেছিল।

শ্রোতার আসনে জেলা ও বাইরে থেকে আসা কবি-সাহিত্যিকের উপস্থিতি, গোটা পরিবেশটাই পালটে দেয়। বিরক্তিকর পত্রিকার উদ্যোগে এক সন্ধ্যায় চার-চারটি কাব্যগ্রন্থ প্রকাশ পেল। এদিন কবি সুবীর সরকারের ‘লোকসংগীত শুনি’, পাপড়ি গুহ নিয়োগীর ‘ফিরতে চাই ডাকনামে’, নীলাদ্রি দেবের ‘এবং নাব্যতা’ ও কবি তথা নাট্যকার দীপায়ন পাঠকের ‘মরফিন’ কাব্যগ্রন্থ প্রকাশ করা হয়। কোচবিহারের বাসিন্দা এই চার কবির কাব্যগ্রন্থই আলোপৃথিবী প্রকাশনা থেকে বেরিয়েছে। প্রচ্ছদ শিল্পি শ্রীহরি দত্ত।

নয়ের দশকের কবি সুবীর সরকার তিরিশ বছরেরও বেশি সময় ধরে কবিতা, গদ্য সহ সাহিত্যের বিভিন্ন শাখায় চুটিয়ে লিখেছন এবং লিখে যাচ্ছেন। পাঠকের দাবির প্রতি শ্রদ্ধা জানিয়ে ফের নতুন কাব্যগ্রন্থ প্রকাশে উচ্ছ্বসিত অনেকেই। অন্যদিকে, ‘বাঘছাল গন্ধের মেয়ে’, ‘শূন্য আঁকি, মৃত্যু আঁকি’, ‘নাভিজল’-এর পর কবি পাপড়ি গুহ নিয়োগীর চতুর্থ কাব্যগ্রন্থ এটি। তরুণ তুর্কী নীলাদ্রি দেব ‘ধুলো ঝাড়ছি live’, ‘জেব্রাক্রসিং ও দ্বিতীয় জন্মের কবিতা’র পর তৃতীয় কাব্যগ্রন্থ পাঠকের পড়ার টেবিলে পৌঁছে দিলেন। দীপায়ন পাঠক স্বতন্ত্র কবিতার স্বর প্রথম কাব্যগ্রন্থের প্রকাশপর্ব সেরে ফেললেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি উত্তম দত্ত, সুদীপ্ত মাজি, দেবাশিস মল্লিক, দেবজ্যোতি রায়, শৌভিক রায়, সন্তোষ সিংহ ও সুবীর সরকার। চার কবির কাব্যগ্রন্থের আলোচনা ও সামগ্রিক বাংলা কবিতার আলোচনা শ্রোতাদের ঋদ্ধ করেছে।