শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘পেটি’

News Sundarban.com :
ডিসেম্বর ১৭, ২০১৮
news-image

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘পেটি’। সোমবার বিকেলে তা আছড়ে পড়তে পারে অন্ধ্র উপকূলের কাকিনাড়া ও বিশাখাপত্তনমে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশা ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দিল্লির হাওয়া অফিস।

বড়সড় ক্ষয়ক্ষতির আশঙ্কায় ইতিমধ্যে অন্ধ্রের ৯ জেলায় জারি করা হয়েছে হাই অ্যালার্ট। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। সাধারণ মানুষকে সতর্ক করতে অন্ধ্র উপকূলে প্রচার চালাচ্ছে নৌসেনা। কয়েক সপ্তাহ আগেই অন্ধ্র-তামিলনাড়ুতে তাণ্ডব করে গিয়েছে ঘূর্ণিঝড় গাজা। এবার ফের নতুন উপদ্রব।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী অন্ধ্র উপকূল ছাড়াও পুদুচেরিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই সেখানে ৪০-৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। এর গতি প্রতি ঘণ্টায় একশো কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানানো হয়েছে। স্থলভাগে আঘাত করার পর সেটি ওড়িশার দিকে ঘুরে যেতে পারে। অন্ধ্র উপকূল থেকে পেটি খানিকটা দুর্বল হতে পারে। সতর্ক থাকতে বলা হয়েছে বিশাখাপত্তনম, পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী, কৃষ্ণা, গুন্টুর ও পুদুচেরিকে।
এদিকে পেটি-র প্রভাবে পশ্চিমবঙ্গ ও ওড়িশাতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। সোমবার দুই মেদিনীপুর, হাওড়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম ও হুগলিতে প্রবল বৃষ্টি হতে পারে। ঝড়ের গতি হতে পারে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।