বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

শান্তির লক্ষ্যে ভারত এক পা বাড়ালে পাকিস্তান দু’পা বাড়াবে

News Sundarban.com :
নভেম্বর ৩০, ২০১৮
news-image

শান্তির লক্ষ্যে ভারত এক পা বাড়ালে পাকিস্তান দু’পা বাড়াবে। বারবার এমটাই বলে থাকেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু দুনিয়ার মোস্ট ওয়ান্টেড জঙ্গি হাফিজ সইদকে নিয়ে কী করবেন? কিংবা দাউদ ইব্রাহিমকে নিয়ে? অপ্রীতিকর এই প্রশ্ন কায়দা করে এড়িয়ে গেলেন ইমরান খান।

ভারতের এক টিভি চ্যানেলকে সঙ্গে কথা প্রসঙ্গে ইমরান বলেন, দাউদ ইব্রাহিম বা হাফিজ সইদকে আশ্রয় দেওয়ার মতো ইস্যু আমরা উত্তরাধিকার সূত্রে পেয়েছি। এতে আমার কোনও ভূমিকা নেই।

মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের বিচার ও মুম্বই দাঙ্গার হোতা দাউদ ইব্রাহিমকে ভারতের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে আসছে নয়াদিল্লি। সেই দাবিকে এতদিন বুড়ো আঙুল দেখিয়ে এসেছে পাকিস্তান। এনিয়ে ইমরান পাল্টা চাপ দেন ভারতকে। তিনি বলেন, অতীত নিয়ে বাঁচা যায় না। আমাদের হাতেও একটা মোস্ট ওয়ান্টেড লিস্ট রয়েছে যা আমরাও দিতে পারি। তবে পাকিস্তানের মাটি থেকে অন্য কোনও দেশে সন্ত্রাস চালানোর জন্য ব্যবহার করতে দিতে রাজি নয় সরকার।

উল্লেখ্য, মুম্বই হামলার মাস্টারমাইন্ড এখনও পাকিস্তানের মাটিতে বেহাল তবিয়তেই ঘুরছে। কিছুদিন আগে তাকে গৃহবন্দি করা হলেও তাকে এখনও ছেড়ে দেওয়া হয়েছে। ইমরান খান বলেন, হাফিজ সইদের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিষধাজ্ঞা রয়েছে। এখনও জামাত-উদ-দাওয়া প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। এই ইস্যু আমরা উত্তরাধিকার সূত্রে পেয়েছি।

প্রসঙ্গত, করতারপুর করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিন তাঁর ভাষণে ইমরান খান বলেন, পাক সরকার ও পাক সেনা ভারতের সঙ্গে একটা সভ্য সম্পর্ক গড়ে তুলতে চায়। কাশ্মীর ইস্যু একমাত্র কথা বলেই মিটিয়ে ফেলা সম্ভব।