বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের সব থেকে উঁচু রাম মূর্তি বসবে অযোধ্যায়:যোগী

News Sundarban.com :
নভেম্বর ২৫, ২০১৮
news-image

হাওয়া আরও কিছুটা গরম করে দিলেন তিনি। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের দাবির মাঝে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করে দিলেন, অযোধ্যায় রাম মূর্তি হচ্ছে। আর তাঁর উচ্চতা হবে ২২১ মিটার। অর্থাত্ বিশ্বের সব থেকে উঁচু মূর্তি বসবে অযোধ্যায়। শনিবারই এই গগণচুম্বী রাম-মূর্তির প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন যোগী অদিত্যনাথ। পাশাপাশি প্রশ্ন উঠে গেল, রাম মন্দির নির্মাণের দাবির চাপ কমাতে ও অযোধ্যা-ইস্যু থেকে স্পটলাইট সরাতেই কি যোগীর এমন কৌশল! যোগীর সরকার কিন্তু সরকারি টুইটার অ্যাকাউন্ট থেকে বিশ্বের সব থেকে উঁচু রাম মন্দির নির্মাণের ঘোষণা করে ফেলেছে ইতিমধ্যে।

রাম-মূর্তির উচ্চতা হবে ১৫১ মিটার। তবে মূর্তিটি যে ভিচের উপর দাঁড়িয়ে থাকবে সেটি ৫০ মিটার উঁচু হবে। যোগীর তথ্য সম্প্রচারক দফতরের এক কর্তা জানিয়েছেন, ”মূর্তি ও ভিতের উচ্চতা হবে যথাক্রমে ১৫১ ও ৫০ মিটার। রাম মূর্তির মাথায় থাকবে একটি ছাতা। সেটির উচ্চতা হবে আরও ২০ মিটার মতো। সব মিলিয়ে মূর্তির উচ্চতা হতে পারে ২২১ মিটার। যা কিনা বিশ্বের সব থেকে উঁচু মূর্তি হিসাবে আকাশ ছুঁয়ে দাঁড়িয়ে থাকবে।” মূর্তিটি মূলত তৈরি হবে ব্রোঞ্জ দিয়ে। রাম-মূর্তির আশেপাশে গেস্ট হাউস, মাঠ, রাম কুঠি ও গুরুকূল করার পরিকল্পনা রয়েছে যোগীর। আদিত্যনাথ এর আগেও অযোধ্যায় রামের জন্মস্থানে তাঁর মূর্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছিলেন।
এরই মধ্যে রবিবার ভিএইচপি-আরএসএসের হুঙ্কার পদযাত্রা ও ধর্ম সভা রয়েছে অযোধ্যায়। কমপক্ষে ২ লাখ কর্মী থাকবে সেখানে। মোতায়ন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিস। জারি ১৪৪ ধারা। কমপক্ষে তিন হাজার শিব সৈনিক আগেই স্পেশাল ট্রেনে থানে ও নাসিক থেকে রওনা হয়েছেন অযোধ্যার উদ্দেশ্য। শনিবার দুপুরে আসছেন সেনা প্রধান। এই মুহূর্তে ঠিক যুদ্ধকালীন পরিস্থিতি অযোধ্যায়। রাম মন্দির নির্মাণের দাবিতে বহুদিন আগেই এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এই প্রসঙ্গে একাধিকবার বিজেপিকে আক্রমণও করেছেন তিনি। এদিকে, অযোধ্যায় ওই বিশাল জমায়েতের ফলে বহু মুসিলম শহর ছেড়েছেন বলে সংবাদমাধ্যমের খবর। বিশেষকরে মহিলা ও শিশুদের সরিয়ে দেওয়া হয়েছে বলে কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছে। এনিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বাবরি মামলার বিবাদি ইকবাল আনসারি।