বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

কলকাতার ছিন্নমূল শিশুদের জন্য বিশেষ উদ্যোগ নিতে চান মমতা

News Sundarban.com :
নভেম্বর ২৩, ২০১৮
news-image

কলকাতা মহানগরীর রাস্তায় এখন বৃহন্নলা বা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়মিত চোখে পড়ে। তাঁদের অনেকেই ভিক্ষা করেন। ভিক্ষা না দিলে কখনো জোর–জবরদস্তি করতে দেখা যায়। ভারতের দূরপাল্লার ট্রেনসহ লোকাল ট্রেনেও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের দেখা যায়। তাঁদের ভিক্ষা ও জোর-জবরদস্তির বিষয়টি ভালো লাগেনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁদের পুনর্বাসন নিয়ে ভাবনা শুরু করেছেন তিনি।

২০ নভেম্বর রাজ্য সচিবালয় নবান্নে রাজ্যের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে মমতা প্রকৃত বৃহন্নলাদের পুনর্বাসনের উদ্যোগের কথা বলেন। মমতা বলেন, বৃহন্নলারা যেভাবে রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে ভিক্ষা করেন, তা দেখতে খারাপ লাগে। শহরের সৌন্দর্য এবং ভিক্ষুকদের মর্যাদার পক্ষে তা ভালো নয়। তিনি চান, তাঁরা ভিক্ষা ছেড়ে কাজে নেমে পড়ুক।

বৃহন্নলারা ভিক্ষা ছাড়লে তাঁদের গ্রিন পুলিশ বা সমাজকল্যাণের কাজে অন্তর্ভুক্ত করতে পারবেন মমতা। প্রকৃত বৃহন্নলা বাছাইয়ের জন্য পুলিশকে দায়িত্ব দিয়েছেন ইতিমধ্যে।

পুলিশকে দায়িত্ব দেওয়ায় প্রশ্ন তুলেছেন কলকাতার সমাজসেবীরা। তাঁরা মনে করছেন, এ কাজে পুলিশ সঠিক বৃহন্নলা বাছাই করতে সমর্থ হবে না।

বৃহন্নলার পাশাপাশি কলকাতার ছিন্নমূল শিশুদের জন্য বিশেষ উদ্যোগ নিতে চান মমতা। কলকাতার ফুটপাতে যেসব ছিন্নমূল শিশু রাস্তায় ভিক্ষা করে, জঞ্জাল কুড়ায়, তাদের তুলে পুনর্বাসনের ব্যবস্থা করতে মমতা ব্যবস্থা নেওয়ার কথা জানান।