সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পাওয়া গেল ১০টি হাতের তালু

News Sundarban.com :
নভেম্বর ২১, ২০১৮
news-image

একটা দুটো নয়, পাওয়া গেল ১০টি হাতের তালু। ওড়িশার কলিঙ্গনগর এলাকার জাজপুরের ঘটনা। এনিয়ে রবিবার সেখানে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়।

হাতের ওই তালুগুলি জারের মধ্যে ওষুধ দিয়ে সংরক্ষণ করে রাখা হয়েছিল। জারগুলি রাখা হয়েছিল জাজপুরের বীরভূমি ক্লাব-এ। জাজপুরের পুলিস সুপার জানিয়েছেন, শনিবার রাতে ওই ক্লাবের জানালা ভেঙে ভেতরে ঢুকে পড়ে কিছু দুষ্কৃতী। তারা ওইসব জারগুলি বাইরে বের করে এনে পাশে একটি জায়গায় ফেলে দেয়। তখনই কাটা তালুগুলির কথা এলাকায় ছড়িয়ে পড়ে।

কোথা থেকে এল ওইসব কাটা হাতের তালু? পুলিসের বক্তব্য ওইসব, তালুগুলি ২০০৬ সালে বিক্ষোভকারী আদিবাসীদের হতে পারে। ২০০৬ সালের ২ জানুয়ারি এলাকায় টাটা কোম্পানির একটি প্ল্যান্টের জমি অধিগ্রহণকে কেন্দ্র করে এলাকায় বিক্ষোভ দেখায় আদিবাসীরা। বিক্ষোভ দমাতে পুলিস গুলি চালালে বেশ ১৩ জনের মৃত্যু হয়। ওইসব তালু সেইসব মৃত ব্যক্তিদের।

পুলিস আরও জানিয়েছে গুলিতে নিহত আদিবাসীদের সনাক্তকরণের জন্য ময়না তদন্তের সময় ৫ আদিবাসীর হাতের তালু কেটে রাখা হয়। ওইসব হাতের তালু শেষপর্যন্ত তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু তারা তা নিতে অস্বীকার করে। এনিয়ে তারা ডিএনএ টেস্টের দাবি করে। তার পরেই ওইসব হাতের তালু ক্লাবটিতে সংরক্ষণ করে রাখা হয়।