শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিরাটের অভিধানে আগ্রাসন মানে ?

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০১৮
news-image

আগ্রাসন, এই শব্দের আক্ষরিক অর্থ হল- বৈদেশিক রাজ্য বা দেশকে গ্রাস করা বা আক্রমণ করার প্রবৃত্তি। সংসদ বাংলা অভিধান আগ্রাসনের ব্যাখ্যা এভাবেই করেছে। সঙ্গে আগ্রাসী শব্দেরও ব্যাখ্যা করা হয়েছে একই রকম ভাবে। অন্যের রাজ্য বা অধিকার গ্রাস করতে চাওয়া, এমন প্রবৃত্তিকেই আগ্রাসী বলা হয়। অর্থাত্ যেকোনও মূল্যে অভিষ্টকে নিজের করা, এটাই আগ্রাসন। বিরাট কোহলির কাছেও আগ্রাসন শব্দের মানে অনেকটা এমনই। বিরাটের অভিধানে আগ্রাসন মানে, যে কোনও মূল্যে ম্যাচ জেতা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শুরুর ঠিক ২৪ ঘণ্টা আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভারতীয় অধিনায়ক পরিষ্কার বুঝিয়ে দিলেন, আগ্রাসন বলতে তিনি কী বোঝেন। তাঁর সাফ কথা, জেতার জন্য প্যাশন, সেটাই তাঁর কাছে আগ্রাসন। এবং এমন একটা মানসিক অবস্থান, যেখানে দলের জন্য প্রতিটা বল জেতা। তিনি বলেন, “আগ্রাসন বলতে অনেকে অনেক কিছু বোঝেন, তবে আমার কাছে আগ্রাসন মানে যে কোনও মূল্যে ম্যাচ জেতা। প্রতিটা বলে নিজের দলের জন্য ১২০ শতাংশ দেওয়া”। বিরাট মনে করেন, ক্রিকেট মাঠে আগ্রাসন মানে প্রতিটা বলে অংশগ্রহন করা, সেটা মাঠে এবং মাঠের বাইরেও।

উল্লেখ্য, বিশ্বের এক নম্বর টেস্ট দল এই মুহূর্তে তাঁদের অন্যতম কঠিন পরীক্ষার সম্মুখীন। বিরাটের নেতৃত্বাধীন ভারত সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকায় আংশিক সফল হলেও ইংল্যান্ডে ডাহা ফেল করে দেশে ফিরেছে। বিরাট সফল হয়েছেন ঠিকই, তবে দল ব্যর্থই থেকেছে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হেরে টানা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল ভারত। ইংল্যান্ডের ছবিটা ঠিক তার উল্টো। টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডে ও টেস্ট সিরিজ হেরেছে ভারত। বিশেষ করে যে ফরম্যাটে ভারত বিশ্বের এক নম্বর দল, সেই টেস্টেই ৪-১-এ সিরিজ হেরেছে তাঁরা।