সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পাল্টে গেল ভর মাপার ‘ধ্রুবক’

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০১৮
news-image

পাল্টে গেল ভর মাপার ‘ধ্রুবক’! যে বাটখারা দিয়ে এত দিন কিলোগ্রাম মাপা হচ্ছিল, সেই ভর মাপকটির কোনও অস্তিত্বই রইল না। এত দিন কিলোগ্রাম মাপার মেরুদণ্ড হিসাবে ‘ল্য গ্রঁদ কে’ই আদর্শ হিসাবে ব্যবহার করা হত। ওই পরিমাপকটির উপর ভিত্তি করে গোটা বিশ্বে মাপা হত কিলোগ্রাম। ১৯৮৯ সাল থেকে প্যারিসে সংরক্ষিত পরিমাপকটির নাকি ওজন কমছে। বিজ্ঞানীদের দাবি, এত দিন ধরে পরিমাপকটির ধরা-মোছা করে পরমাণু ওজন কমছে। যার ফলে অনিশ্চিয়তা হয়ে পড়ে নিখুঁত কিলোগ্রাম ওজন।

‘ল্য গ্রঁদ কে’ বাতিল করে শুক্রবার ফ্রান্সের ভার্সাইয়ের আন্তর্জাতিক সম্মলনে জায়গা করে নিল ‘প্ল্যাঙ্কের ধ্রুবক’। জার্মান বিজ্ঞানী ম্যাক্স প্ল্যাঙ্কের এই বৈদ্যুতিন তরঙ্গ মাপার যন্ত্রটি একেবারে নিখুঁত পরিমাপ করতে সক্ষম। সুক্ষ্মাতি সুক্ষ্ম পরিমাপের ক্ষেত্রে প্ল্যাঙ্কের ধ্রুবক আদর্শ বলে মনে করছেন বিজ্ঞানীরা। ৫০টির বেশি দেশ এই পরিমাপককে স্বীকৃতি দিয়েছে।

তবে, প্ল্যাঙ্ক ধ্রুবকের স্বীকৃতি বিজ্ঞানী ব্রায়ান কিবলের সাহায্য না পেলে হয়ত হত না। ওই ধ্রুবকের দরকার ছিল ‘এইচ’-র একক। অর্থাত্ কিলোগ্রাম বর্গমিটার প্রতি সেকন্ডের ‘এইচ’ একক জুড়তে হত। সেখানে ব্রায়ানের অতি সুক্ষ্ম পরিমাপক স্কেল যা ০.০০০০০১ শতাংশ মাপতে সক্ষম। ওই স্কেলেই ‘এইচ’-র জায়গা পূরণ করে।