শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বারাণসী থেকে কলকাতা চালু হল আন্তঃরাজ্য জলপথ পরিষেবা

News Sundarban.com :
নভেম্বর ১২, ২০১৮
news-image

দেশের প্রথম বারাণসী থেকে কলকাতা পর্যন্ত আন্তঃরাজ্য জলপথ পণ্য পরিবহণ পরিষেবা চালু হল। জলপথে উত্তরপ্রদেশের সঙ্গে সরাসরি জুড়ল কলকাতা। সোমবার, গঙ্গার উপর তৈরি আন্তঃরাজ্য নদী বন্দরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কাল কলকাতা থেকে যাত্রা শুরু করা প্রথম পণ্যবাহী জাহাজ ‘রবীন্দ্রনাথ ঠাকুর’কে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গতকাল বেসরকারি খাদ্যপ্রস্তুতকারক সংস্থা পেপসিকোর ১৬টি কনটেনার নিয়ে বারাণসীর দিকে যাত্রা শুরু করে ‘রবীন্দ্রনাথ ঠাকুর’। এখনও পর্যন্ত ৬ লক্ষ মেট্রিক টন পণ্য নিয়ে যাওয়া হয়েছে। জলমার্গ বিকাশ প্রকল্পের আওতায় তৈরি এই আন্তঃরাজ্য পরিবহণ পরিষেবাকে আরও পরিবেশবান্ধব করে তুলতে নানা পদক্ষেপ করা হচ্ছে। এই প্রকল্পের কাজ চলছে ‘ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অব ইন্ডিয়া’ (আইডব্লিউএআই)-র তত্ত্বাবধানে।

ন্যাশনাল ওয়াটারওয়েজ-১ (হলদিয়া থেকে বারাণসী পর্যন্ত বিস্তৃত) তৈরি হয়েছে কেন্দ্র এবং বিশ্বব্যাঙ্কের আর্থিক সহযোগিতায়। এই প্রকল্পের খরচ হয়েছে মোট ৫৩৬৯.১৮ কোটি টাকা। জানা গিয়েছে, খরচের মোট অঙ্কের অর্ধেক সাহায্য করেছে বিশ্বব্যাঙ্ক। ২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পরই গঙ্গার উন্নয়ন নিয়ে নানা পদক্ষেপ করতে দেখা গিয়েছে। সড়ক, রেলের পাশাপাশি জল পথে পরিবহণ ব্যবস্থার গুরুত্ব দিয়েছে কেন্দ্র। পিপিপি মডেলে কলকাতা থেকে বারাণসী পর্যন্ত শুরু হয় ন্যাশনাল ওয়টারাওয়েজের কাজ।