বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাইরাসে আক্রান্ত হয়ে দুই শতাধিক মানুষের মৃত্যু

News Sundarban.com :
নভেম্বর ১১, ২০১৮
news-image

গত আগস্টে নতুন করে ইবোলার প্রাদুর্ভাবের পর থেকে এ পর্যন্ত কঙ্গোর পূর্বাঞ্চলে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার এ তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০১ জনের মৃত্যু হয়েছে বলে তাদের কাছে তথ্য আছে। গত আগস্টে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এ পর্যন্ত সেখানে ২৯১ জন এতে আক্রান্ত হয়েছে।

কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, নতুন করে ইবোলায় আক্রান্তদের অর্ধেক কঙ্গোর নর্থ কিভু অঞ্চলের বেনি শহরের বাসিন্দা। শহরটিতে ৮ লাখ লোকের বসবাস।

নতুন করে কঙ্গোতে ইবোলা ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে জাতিসংঘের শান্তিরক্ষী বিভাগের পক্ষ থেকে সেখানে সক্রিয় সশস্ত্র বাহিনীগুলোকে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার আহ্বান জানানো হয়।

কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী ওলি ইলুঙ্গা জানান, ইবোলা ঠেকাতে কর্মরত স্বাস্থ্যকর্মীদের বিভিন্ন স্থানে হুমকি দেওয়া হচ্ছে, এমনকি তাদের ওপর শারীরিকভাবে হামলাও করা হচ্ছে। এছাড়া অনেক স্থানে তাদের সরঞ্জাম ধ্বংস করে দেওয়া হচ্ছে এবং তাদের অপহরণও করা হচ্ছে।

তিনি আরো বলেন, ‘এমনকি হামলা চালিয়ে আমাদের র‌্যাপিড রেসপন্স মেডিকেল ইউনিটের দুই সদস্যকে হত্যা করা হয়েছে।’

প্রসঙ্গত ১৯৭৬ সালে কঙ্গোতে প্রথম ইবোলা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। সর্বশেষ গত আগস্টে দশমবারের মতো সেখানে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়।