সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চলচ্চিত্রের দুনিয়ায় ফের ভারতকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দিল পথের পাঁচালি

News Sundarban.com :
নভেম্বর ১, ২০১৮
news-image

পথের সমস্ত বাধা পেরিয়ে তাঁর পরিচালিত ‘পথের পাঁচালি ‘ বিশ্বচলচ্চিত্র মানচিত্রে সামদৃত হয়েছে বহুবার। আরও একবার এই ছবি নিয়ে বাঙালিকে গর্ব করার সুযোগ করে দিল । বিবিসির তরফে প্রকাশিত বিশ্বের সেরা ১০০ টি (বিদেশি ভাষা) ছবির মধ্যে একমাত্র ভারতীয় ছবি হিসাবে জায়গা করে নিয়েছে ‘পথের পাঁচালি’।। তালিকার শীর্ষে কুরোসাওয়ার সেভেন সামুরাই।
তিন বছর আগে সেরা ১০০ মার্কিন ছবির তালিকা প্রকাশ করেছিল বিবিসি। বেছে নেওয়া হয়েছিল একুশ শতকের সেরা ছবি এবং সেরা কমেডি ছবিও। এবছর তাঁরা উদযাপন করছেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র। সেই তালিকারই পনেরো নম্বরে পথের পাঁচালি। এটিই একমাত্র ভারতীয় ছবি যা এই তালিকায় স্থান পেয়েছে।

বিভূতিভূষণের বিখ্যাত উপন্যাস ‘পথের পাঁচালি’ অবলম্বনে ছবিটি তৈরি হয় ১৯৫৫ সালে। ছবির প্রযোজনা ঘিরে ব্যাপক আর্থিক সংকট তৈরি হলেও শেষে পশ্চিমবঙ্গ সরকার এই ছবি প্রযোজনা করে। সত্যজিতের পরিচালনা, রবিশঙ্করের সঙ্গীত পরিচালনায় বাংলা চলচ্চিত্র তথা ভারতীয় চলচ্চিত্রে এক ইতিহাস তৈরি করে ‘পথের পাঁচালি’। আর সেই ছবিই জায়গা করে নিয়েছে বিবিসি-এর বিদেশি ভাষার সেরা ১০০ ছবির তালিকায়। তালিকায় জায়গা করে নিয়েছে ২৪ দেশের ৬৭ জন পরিচালকের ছবি। মোট ১৯ টি বাষার ছবি এই ১০০ টি ছবির তালিকায় রয়েছে। ১০০ টির ছবির মধ্যে ‘পথের পাঁচালি’ রয়েছে ১৫ নম্বরে। প্রথম স্তানে আকিরা কুরসওয়ার ‘সেভের সামুরাই’, রয়েছে। উল্লেখ্য়, বহুবার ভারতীয় চলচ্চিত্রে বলিউড থেকে দক্ষিণী চলচ্চিত্রের দাপট দেখা গিয়েছে। সেক্ষেত্রে মুম্বইয়ের বাইরে, মালায়লাম , তেলুগু, তামিল ছবির দাপট বাণিজ্যিকভাবেও বেশ কয়েকটি জায়গায় প্রমাণিত। কিন্তু ‘ক্লাসিক’-এর বিচারে সকলকে পিছনে ফেলে দিয়েছে বাংলার ‘পথের পাঁচালি’। বিবিসির সাম্প্রতিক তালিকা তেমনটাই প্রমাণ করে।