শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শবরীমালা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির বিতর্কিত মন্তব্য

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৮
news-image

মন্দিরের দরজা আপাতত বন্ধ হলেও মিটছে না বিতর্ক। কেরলের শবরীমালা মন্দিরে ঋতুমতী মহিলা সহ সবার প্রবেশাধিকার দিয়েছে সুপ্রিম কোর্ট। এরপরও পরম্পরা ভেঙে ১১-৫০ বছরের মেয়েদের মন্দিরে প্রবেশ করতে দেয়নি শবীরমালা মন্দিরের আরাধ্য দেবতা আয়াপ্পার ভক্তরা।
“ঋতুস্রাবের রক্তে ভেজা স্যানিটারি ন্যাপকিন পরে কি আপনি বন্ধুর বাড়িতে যান? তাহলে, মন্দিরেই বা যাবেন কেন? এটা স্বাভাবিক বুদ্ধি…” শবরীমালা বিতর্কে এমন মন্তব্যই করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা BJP সাংসদ স্মৃতি ইরানি। মঙ্গলবার মুম্বইয়ের এক অনুষ্ঠানে শবরীমালা সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের বিষয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটের মন্ত্রী হিসাবে তাঁর মন্তব্য করা উচিত নয় বলেও স্মৃতি বলেন, “প্রার্থনার অধিকার প্রত্যেকের আছে, কিন্তু অসম্মানের অধিকার কারও নেই”।

শতাব্দী প্রাচীন রীতি অনুযায়ী, কেরালার শবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছরের মহিলাদের প্রবেশাধিকার ছিল না। এই বয়সের মহিলারা ‘ঋতুযোগ্য’ অর্থাৎ ‘অপবিত্র’ এবং তাঁরা প্রবেশ করলে ‘চির ব্রহ্মচারি’ আয়াপ্পার মন্দিরের ‘পবিত্রতা’ নষ্ট হবে বলেই যেতে দেওয়া হত না। সুপ্রিম কোর্টের রায়ে এই রীতি খারিজ করে সব বয়সের মহিলাদের মন্দিরে প্রবেশ করার অধিকার দেওয়া হয়েছে। কিন্তু, আয়াপ্পা ভক্তদের একাংশ এই রায়কে কোনওভাবেই বাস্তবায়িত হতে দেবে না বলে অনড়। সুপ্রিম কোর্টের রায়ের পর ১৭ অক্টোবর শবরীমালা মন্দির খোলে এবং ২২ অক্টোবর তা বন্ধ হয়ে যায়। এরমধ্যে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের একজনকেও মন্দিরে ঢুকতে দেয়নি প্রতিবাদী ভক্তরা। প্রায় ১০ জন মহিলাকে মন্দিরের কাছ থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে।