শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

রাজ্যের নাম পরিবর্তন নিয়ে ফের কেন্দ্রের

News Sundarban.com :
অক্টোবর ২১, ২০১৮
news-image

২০১১-তে সরকার পশ্চিমবঙ্গ নাম প্রস্তাব করেছিল। সেই সময় ওই নামও বাতিল করে দিয়েছিল কেন্দ্র। এর পর ২০১৬ সালে রাজ্যের নাম পরিবর্তন করতে চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের অপর একটি প্রস্তাব বাতিল করে দিয়েছিল কেন্দ্র। সেই প্রস্তাবে বাংলা, হিন্দি এবং ইংরেজিতে তিনটি নাম দেওয়া হয়েছিল। বাংলা( বাংলায়), বেঙ্গল( ইংরেজিতে), বাঙ্গাল( হিন্দিতে)। ২০১১-তে সরকার পশ্চিমবঙ্গ নাম প্রস্তাব করেছিল। সেই সময় ওই নামও বাতিল করে দিয়েছিল কেন্দ্র।

এবার রাজ্যের নাম পরিবর্তন নিয়ে ফের কেন্দ্রের আপত্তির মুখে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচেষ্টা। সূত্রের খবর অনুযায়ী, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিদেশমন্ত্রকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, প্রস্তাবিত ‘বাংলা’ নাম উচ্চারণে অনেকটাই বাংলাদেশ নামের সঙ্গে মিলে যাচ্ছে। ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলা ও বাংলাদেশ নাম নিয়ে বিভ্রান্তি তৈরি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
ভারতের সঙ্গে যেহেতু বাংলাদেশের ভাল সম্পর্ক রয়েছে, তাই স্বরাষ্ট্রমন্ত্রককে বিদেশ মন্ত্রকের পরামর্শ চাওয়ার উপদেশ দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, বিদেশমন্ত্রক থেকে সাড়া পাওয়া গেলেই, নাম পরিবর্তনে ক্যাবিনেটের জন্য ড্রাফট নোট তৈরি করা হবে। এরপরে সংসদে সংবিধান সংশোধনের জন্য বিল পেশ করা হবে। রাষ্ট্রপতির কাছে যাওয়ার আাগে সংসদে এই বিলে অনুমোদন লাগবে। কেননা, কোনও রাজ্যের নাম পরিবর্তনে সংবিধান সংশোধন জরুরি। এবছরের জুলাই মাসে পশ্চিমবঙ্গ বিধানসভায় রাজ্যের নাম ‘বাংলা’ করতে প্রস্তাব পাশ হয়েছিল। ‘বাংলা’ নামকে বেছে নেওয়ার যুক্তি হিসেবে মুখ্যমন্ত্রীর দাবি ছিল, এটাই বাংলার পরিচয়।