বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকাতা হাইকোর্ট পুজোর অনুদানে স্থগিতাদেশ বহাল রাখল

News Sundarban.com :
অক্টোবর ৯, ২০১৮
news-image

পুজো আয়োজনকারী ক্লাবগুলিকে রাজ্য সরকারের অনুদান নেওয়ার বিষয়টি নিয়ে স্থগিতাদেশ বহাল রাখল কলকাতা হাইকোর্ট । এর আগেই অনুদানের বিষয়টি নিয়ে অন্তঃবর্তী স্থগিতাদেশ জারি করেছিল আদালত । মঙ্গলবার সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল । সেই মর্মেই স্থগিতাদেশ বহাল রাখল সংশ্লিষ্ট বেঞ্চ ।মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ বজায় থাকবে ।
প্রসঙ্গত, রাজ্যের ২৮ হাজার পুজো কমিটিকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। যার পরিপ্রেক্ষিতে শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ অনুদান বিলিতে মঙ্গলবার পর্যন্ত স্থগিতাদেশ দেয়। স্থির হয়, ৯ অক্টোবর মঙ্গলবার মামলার পরবর্তী শুনানি। তার আগে কোনও ক্লাবকে অনুদান দেওয়া যাবে না বলে স্পষ্ট জানিয়ে দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিষ করগুপ্ত।

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকবে এই স্থগিতাদেশ । অনুদান দেওয়ার বিষয়টি নিয়ে আগামিকাল ও পরশু ফের শুনানি হবে । এদিন আদালতে অনুদান প্রসঙ্গে নয়া ব্যখ্যা দিয়েছিল রাজ্য পক্ষের আইনজীবী । রাজ্যের দাবি ছিল নিরাপত্তার জন্যেই এই টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল । অনুদানের বিষয় নিয়ে বেশ কয়েকটি প্রশ্ন তুলেছিল হাইকোর্ট ও জণগনের টাকা কোন ভিত্তিতে খরচ করা হবে সেই প্রশ্নও করা হয়েছিল । নিরাপত্তার কারণেই ক্লাব প্রতি ১০,০০০ টাকা ধার্য করা হয়েছিল, এদিন হাইকোর্টে জানিয়েছিলেন রাজ্যের আইনজীবী ।
উত্তরে সরকারি কৌঁসুলি সেদিন জানিয়েছিলেন, ক্লাবকে দেওয়া এই টাকা সেফ ড্রাইভ সেভ লাইভের জন্য ব্যবহার করা হচ্ছে। সরকারি কৌঁসুলির মুখে একথা শুনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিষ করগুপ্ত পাল্টা সতর্কবাণী শোনান। বলেন, “মনে রাখবেন, এটা জনসাধারনের টাকা।” একইসঙ্গে, রাজ্যের ভাঁড়ারে যদি টাকা না-ই থেকে থাকে, তবে সেক্ষেত্রে সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প কতটা যুক্তিযুক্ত? সে প্রশ্নও সেদিন তুলেছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।