শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন রূপে নতুন সাজছে কাকদ্বীপ

News Sundarban.com :
অক্টোবর ৫, ২০১৮
news-image

রাজ্যের বৃহত্তম জেলা দক্ষিণ চব্বিশ পরগনা। জেলা অন্যতম মহকুমা শহর কাকদ্বীপ এখনও পুরসভার স্বীকৃতি পায়নি। তা সত্ত্বেও কাকদ্বীপ এখন ব্যস্ত শহর। রাজ্য সরকারের উদ্যোগে নতুন রূপে ন্তুন সাজছে কাকদ্বীপ। মুখ্যমন্ত্রীর নির্দেশে সুন্দরবন পুলিশ জেলার সদর শহরের স্বীকৃতি লাভ করেছে এই শহর। ফুটপাথ-বাসস্ট্যান্ড-ট্রাফিক ব্যবস্থা নিয়ে কাকদ্বীপ হয়েছে আরও আধুনিক, আরও ঝাঁ-চকচকে। ব্যস্ত শহরে মানুষের আনাগোনা বেড়েছে। ক্রমে রাস্তায় বাড়ছে গাড়ির চাপও। তাই যানজট বা দুর্ঘটনা রুখতে একাধিক পদক্ষেপ করেছে পুলিশ-প্রশাসন। বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে ট্রাফিক সিগনাল বসানো হয়েছে। গাড়ির গতি নিয়ন্ত্রণে ১১৭ নম্বর জাতীয় সড়কের ব্যস্ততম মোড়গুলিতে লাগানো হয়েছে স্প্রিং পোস্ট। একইসঙ্গে কাকদ্বীপে তৈরি হয়েছে নতুন ফুটপাথ, অত্যাধুনিক বাসস্ট্যান্ডও।
কাকদ্বীপে নতুন ফুটপাথ, অত্যাধুনিক বাসস্ট্যান্ড, কাকদ্বীপ চৌরাস্তা মোড় ও কাশীনগর নতুন রাস্তায় ট্রাফিক সিগন্যাল। ১১৭ নম্বর জাতীয় সড়কের উপর ব্যস্ততম মোড়গুলিতে রোড মার্কিং। ১১৭ নম্বর জাতীয় সড়কের উপর ব্যস্ততম মোড়গুলিতে স্প্রিং পোস্ট।

ডিএসপি ট্রাফিকের আরও দাবি, ইতিমধ্যেই জেলাজুড়ে বিভিন্ন কর্মসূচির সঙ্গে সচেতনতামূলক শিবিরের আয়োজন করা হয়েছে। প্রশাসনের প্রচারের পরেই জেলার প্রায় পঁচানব্বই শতাংশ মানুষ এখন হেলমেট পরছেন। রাস্তায় স্প্রিং পোস্ট লাগানোর জেরে দুর্ঘটনার হারও কমেছে। আধুনিক ফুটপাথ ও বাসস্ট্যান্ড তৈরি হওয়ায় যানজটমুক্ত হয়েছে কাকদ্বীপ। সবমিলিয়ে ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজার সঙ্গেই আরও আধুনিক হয়েছে কাকদ্বীপ। সবমিলিয়ে পুরোনো জেলা নবরূপে সজ্জিত।