বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

“ঐক্যবদ্ধতা থেকে দেশ ভালো থাকে”: মমতা বন্দ্যোপাধ্যায়

News Sundarban.com :
অক্টোবর ২, ২০১৮
news-image

২০১৯ সালে গান্ধিজির জন্মজয়ন্তীর ১৫০ বছর পূর্ণ হবে‌। এই উপলক্ষে দেশজুড়ে নানা কর্মসূচি নিয়েছে কেন্দ্রীয় সরকার‌। আজ এবিষয়ে মমতা বলেন, “গান্ধিজির জন্মজয়ন্তীর সার্ধশতবর্ষের এক বছর আগে থেকেই অর্থাৎ ২০১৮ সালের আজকের দিন থেকেই কর্মসূচি শুরু করলাম। গান্ধিজির ডান্ডি অভিযান স্মরণে একটি অভিযান করা হবে‌। লাখ লাখ মানুষ অংশ নেবে। তবে কবে কোথায় হবে, পরে তা জানিয়ে দেওয়া হবে।” মুখ্যমন্ত্রী আজ ঘোষণা করেন, “বেলেঘাটার গান্ধিভবন রাজ্য সরকার গ্রহণ করেছে। গান্ধি ভবন সংস্কারের জন্য রাজ্য সরকারের তরফে সাড়ে তিন কোটি টাকা দেওয়া হল। এখানে একটি গান্ধি মিউজ়িয়াম গড়ে তোলা হবে। আজ গান্ধি জন্মজয়ন্তী অনুষ্ঠান মঞ্চ থেকে পূর্ব মেদিনীপুরে মহাত্মা গান্ধি বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী। এছাড়া গুলিতে নিহত পশ্চিম মেদিনীপুরের কেশরীর বাসিন্দা বিধু রঞ্জন দাসের পরিবারের হাতে দু’ লাখ টাকা ক্ষতিপূরণের চেক তুলে দেন তিনি।
“দেশ তখনই ভালো থাকবে যখন দেশের সকলে ভালো থাকবে। ভাগাভাগি করে দেশ কখনও ভালো থাকে না। ঐক্যবদ্ধতা থেকে দেশ ভালো থাকে।” বেলেঘাটায় মহাত্মা গান্ধির জন্মজয়ন্তীতে একটি অনুষ্ঠানে নাম না করে BJP-র সমালোচনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “প্রতিদিন পেট্রল-ডিজ়েলের দাম বাড়ছে। গ্যাসের দাম বাড়ছে। নোট বাতিলের ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি মানুষ। এই অবস্থায় আমাদের দেশকে ভালো রাখতে হবে।” তিনি আরও বলেন, বাংলার মাটি উন্মাদনা দিয়ে কেনা যায় না। ধর্মান্ধতা দিয়ে কেনা যায় না। চমকে, গর্জে বাংলা কেনা যায় না। এই মাটিকে ভালোবাসতে জানতে হয়। এই মাটিতে সভ্যতার বীজ বপন করা হয়। বাংলার মাটি সহনশীলতা জানে, সভ্যতা জানে।”