বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তুরস্কের সামসুনে তিরন্দাজি বিশ্বকাপ ফাইনালে ব্রোঞ্জ পদক জিতলেন দীপিকা কুমারী

News Sundarban.com :
অক্টোবর ১, ২০১৮
news-image

খালি হাতে ফিরতে হয়েছিল এশিয়ান গেমস থেকে সেই ব্যর্থতা কাটিয়ে তুরস্কের সামসুনে তিরন্দাজি বিশ্বকাপ ফাইনালে ব্রোঞ্জ পদক জিতলেন দীপিকা কুমারী। রিও অলিম্পিকের রুপো জয়ী জার্মানির লিসা উনরুহর বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইতে দীপিকা ৬-৫ গেমে জিতেছেন। ম্যাচটি ৫-৫-এ শেষ হয়, এবং ফলস্বরূপ শুট আউটে গড়ায় ম্যাচ। সেখানে, উভয় তিরন্দাজ ৯ স্কোর করে। কিন্তু দীপিকার তির বুলস আইয়ের বেশি কাছে হওয়ায় তিনি জেতেন।ছেলেদের মধ্যে অভিষেক ভার্মা বিশ্বকাপের ফাইনালে ভারতের হয়ে দুটি পদক জেতেন। তিনি দক্ষিণ কোরিয়ার কিম জংহোকে হারিয়ে ব্রোঞ্জে জেতেন। তারপর মিক্সড ইভেন্টে জ্যোতি সুরেখা ভেন্নামের সাথে টার্কি দলের কাছে হেরে রুপো পান।

২০১১, ২০১২, ২০১৩ এবং ২০১৬ সালে রুপো জয়ের পরে এই ব্রোঞ্জ বিশ্বকাপ ফাইনালে তাঁর পঞ্চম পদক। এই টুর্নামেন্টে তাঁর কোচ ধর্মেন্দ্র তিওয়ারি অসুস্থতার কারণে দীপিকার সাথে যোগ দিতে পারেননি। তাঁর এই জয় জাকার্তা এশিয়ান গেমসের হতাশাকে কিছুটা হলেও মুছে দেবে। এশিয়ান গেমসে প্রাক কোয়ার্টারে চাইনিজ় তাইপেইয়ের চিয়েন-য়িং লি’র কাছে পরাজিত হয়েছিলেন। সেই চিয়েন-য়িং লি’র বিরুদ্ধে জয় দিয়েই তিরন্দাজি বিশ্বকাপ ফাইনালে যাত্রা শুরু করেছিলেন দীপিকা।

দুই দিনের সিজ়নের ফাইনালে শীর্ষ আট তিরন্দাজ রিকার্ভ এবং কম্পাউন্ড বিভাগে লড়াই করেন। দীপিকা এই বছরের শুরুতে অ্যামেরিকার সল্ট লেকে বিশ্বকাপে সোনা জিতে ফাইনালে খেলার যোগ্যতা লাভ করেছিলেন। বিশ্বের অষ্টম দীপিকা, ব্রোঞ্জ -মেডেল প্লে অফে তাঁর চেয়ে তিনটি ধাপ উপরে থাকা জার্মানির লিসা উনরুহর বিরুদ্ধে খেলে জেতেন।