শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

প্রোমোশন দিতে বেশকিছু নিয়ম পরিবর্তন করতে চলেছে পুলিস কর্তারা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০১৮
news-image

এবার প্রোমোশন নিয়মে পরিবর্তন আনতে চলেছে রাজ্য। রাজ্য পুলিসের বিভিন্ন থানায় অফিসারের বড়ই অভাব। অধিকাংশ পদই খালি পড়ে রয়েছে। হাতেগোনা কয়েকজন অফিসারকেই তদন্ত থেকে শুরু করে একাধিক দায়িত্ব সামলাতে হচ্ছে।
যে কারণে অনেক কাজই আটকে থাকছে। দৈনন্দিন কাজ চালাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে থানার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের। অফিসার নিয়োগের প্রক্রিয়া শুরু হলেও তাঁদের প্রশিক্ষণ শেষ করে চাকরিতে যোগ দিতে বেশ কিছুটা সময় লেগে যাবে। ফলে ঘাটতি এখনই মিটবে না। একইসঙ্গে কর্তাদের নজরে এসেছে, কনস্টেবল থেকে এএসআই বা এএসআই থেকে সাব ইন্সপেক্টর পদে প্রোমোশনের যে পলিসি রয়েছে, তা মান্ধাতার আমলের। এই পদগুলিতে এক একজনকে ১৮ থেকে ২০ বছর পর্যন্ত থাকতে হচ্ছে। তারপরই মিলছে প্রোমোশন। যে কারণে নিচুতলার পুলিস কর্মীদের মধ্যে ক্ষোভও রয়ে গিয়েছে। অথচ তাঁদের যদি আগে পদোন্নতি দেওয়া যায়, তাহলে শূন্যপদ অনেকটাই পূরণ করে ফেলা যাবে। পাশাপাশি অফিসারের ঘাটতি মেটানোও সম্ভব হবে।

রাজ্য পুলিসে অফিসারের ঘাটতি মেটাতে ও দ্রুত প্রোমোশন দিতে বেশকিছু নিয়ম পরিবর্তন করতে চাইছেন পুলিস কর্তারা। তারই প্রাথমিক পদক্ষেপ হিসেবে অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর থেকে সাব ইন্সপেক্টর পদে প্রোমোশনের সময় ট্রেনিংয়ের বিষয়টি তুলে দিতে চাইছেন তাঁরা। এতে জট কাটার পাশাপাশি অনেকটা সময় বাঁচবে বলেই আশা তাঁদের। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি প্রস্তাব নবান্নে পাঠানো হয়েছে বলে খবর। তাতে সবুজ সঙ্কেত মিললেই তা কার্যকর করা হবে বলে খবর।