বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাঝেরহাট সেতুতে দুর্ঘটনায় মেট্রোর কাজ বন্ধ রাখতে বলেছি : মুখ্যমন্ত্রী

News Sundarban.com :
সেপ্টেম্বর ৬, ২০১৮
news-image

মাঝেরহাট সেতুতে দুর্ঘটনার পর শহরের অন্য ব্রিজের হাল নিয়েও সংশয় বাড়ছে। নিরাপত্তাহীনতায় ভুগছেন নিত্যযাত্রীরা। এই অবস্থায় ব্রিজগুলির রক্ষণাবেক্ষণে ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। সেতুতে নিষিদ্ধ হচ্ছে ভারি যান চলাচল। তৈরি হচ্ছে একাধিক মনিটারিং কমিটি। ২০টা ব্রিজের লাইফ শেষ হয়ে গেছে। সাধারণ মানুষকে বলব একটু সহযোগিতা করুন। তদন্ত করে যেই দোষী তার বিরুদ্ধে কড়া শাস্তি নেওয়া হবে। মিডিয়া ট্রায়াল দয়া করে করবেন না। সাঁতরাগাছি ব্রিজ দুর্বল। উল্টোডাঙা ব্রিজ দুর্বল। মাঝেরহাটে একটা ছোটো রাস্তা আছে যদি আমাদের অনুমতি দেয় তাহলে আমরা কিছুটা ব্যবহার করব। তাতে ট্র্যাফিক সমস্যা কিছুটা মিটবে। শিয়ালদা ব্রিজ উল্টোডাঙা ব্রিজ ঢাকুরিয়া ব্রিজ। কুড়ি চাকার গাড়ি বন্ধ করে দেওয়া হচ্ছে। কুড়ি চাকার গাড়ির অনুমতি দেব না। কুড়ি চাকার গাড়ি ব্রিজ ভেঙে দিচ্ছে। ওভার লোডেড গাড়ি যাতে না চলাচল করে তার জন্য আমরা কথা বলেছি।
দ্বিতীয় হুগলি সেতুর টব সরাতে বলা হয়েছে। বিটুমিন লাগানো আর হবে না। ক্যাজুয়াল রিপেয়ারিং করা যাবে না। বিটুমিনের অপর বিটুমিন লাগিয়ে দিলাম এটা আর করা যাবে না। ব্রিজ কমপ্লিট হওয়ার পরে কিছু লোক এসে বসে পড়ছে। ব্রিজের তলাগুলো ক্লিয়ার করে পুলিশ এগুলোর দখল নিক।ব্রিজের তলায় দখল উচ্ছেদ করবে রাজ্য সরকার। পোস্তা নিয়ে বিশেষজ্ঞদের মতামত নেওয়া হচ্ছে। কংগ্রেস আমলে তৈরি হয়েছিল ব্রিজ, এতে আমরা ভুল কিছু করিনি। যাদবপুর এবং খড়গপুরের বিশেষজ্ঞরা পোস্তার স্পষ্ট রিপোর্ট জমা দেয়নি
সেতুর অবস্থা দেখতে গোটা দেশে সমীক্ষা করা উচিত। অবস্থা খতিয়ে দেখতে হাই পাওয়ার কমিটি। মুখ্য সচিবের নেতৃত্বে কমিটি। দেশের সেতুগুলোর কী অবস্থা, দেখতে সার্ভে করা উচিত। কমিটিতে আছেন পুলিশ কমিশনার, PWD সচিব। ব্রিজ ইনস্পেকশন ও মনিটরিং সেল করেছি। PWD আর ব্রিজ ইনস্পেকশন মনিটরিং সেল। বিবেকানন্দ সেতু ভাঙতে গেলে অনেক বাড়ি ভেঙে যাবে। মাঝেরহাট ব্রিজের ব্যাপারে টেকনিকেল কমিটির অপিনিয়ন নেবেন চিফ সেক্রেটারি। এই ব্রিজে মেট্রোর কাজের জন্য অনেক সমস্যা হয়েছে।
তদন্তকারী কমিটি যতক্ষণ পর্যন্ত না পুরো বিষয়টি জানাচ্ছে ততদিন পর্যন্ত মেট্রো কাজ বন্ধ। বন্ধ রাখতে বলেছে রাজ্য সরকার। কংগ্রেস আমলে মাঝেরহাট ব্রিজ তৈরি হয়েছিল। পোর্ট ট্রাস্ট তৈরি করেছিল। শিয়ালদা ফ্লাইওভার মেরামত করতে গেলে দোকানদাররা বাধা দেয়।
এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মাঝেরহাটে বিপর্যয়স্থলে মেট্রোর কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। বুধবার দার্জিলিং থেকে মাঝেরহাটে যান মুখ্যমন্ত্রী ৷ সেখানে গিয়ে তিনি বলেন যে মেট্রোর কাজের জন্য কিছু সমস্যা দেখা দিয়েছিল ৷ তবে কে দায়ী তার জন্য তদন্ত করা হবে ৷ ঠিক কোন কারণ রয়েছে ব্রিজ ভাঙার পিছনে সেটাও খতিয়ে দেখা হচ্ছে ৷ দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী ৷ তবে যে সংস্থা ওই এলাকায় মেট্রো রেলেক কাজের দায়িত্বে ছিল তারা জানিয়েছেন যে মেট্রোর কাজের সঙ্গে ব্রিজ ভাঙার কোনও যোগাযোগ নেয় ৷