বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সমকামিতা আর অপরাধ নয়

News Sundarban.com :
সেপ্টেম্বর ৬, ২০১৮
news-image

ব্যক্তি ইচ্ছায় সম লিঙ্গের সঙ্গে যৌন সম্পর্কে আবদ্ধ হলে তা আর দোষের হবে না। এখন থেকে একজন নারী-পুরুষের সম্পর্কের মতো সমান মর্যাদার অধিকারী হল নারী-নারী আর পুরুষে পুরুষের প্রেমও। সেকশন ৩৭৭ কে সরিয়ে এদিন সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে দেশে এখন থেকে বৈধ সমকামিতা। আর দেশের শীর্ষ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে রাষ্ট্র সংঘ। আজ ভারতের শীর্ষ ন্যায়ালয়ে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ ঐতিহাসিক রায়ে জানিয়েছে, ভারতে সমকামিতা কোনও অপরাধ নয়। ১৫৭ বছর ধরে চলে আসা ভারতীয় দণ্ডবিধির এই ধারাকেই কার্যত নস্যাত্ করে দিয়েছে শীর্ষ আদালত।
সমকামকে আর অপরাধ বলে ভারতে গণ্য করা হবে না। এদিন সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতি বেঞ্চ একসঙ্গে সম্মতি হয়েছেন যে সমকামের মতো গুরুত্বপূর্ণ অধিকারকে বৈধতা না দেওয়ার কোনও গ্রহণযোগ্য যুক্তি নেই। এদিন মুখ্য বিচারপতি মিশ্র ব্যক্তি পরিচয় ও সম্মানের বিষয়টি নিয়ে রায় দেওয়ার সময় মুখ খোলেন। ব্যক্তি স্বতন্ত্রতা, সমান অধিকার প্রত্যেক ভারতবাসীর সংবিধানগত অধিকার বলে তিনি ব্যাখ্যা করেন। শুধু রাজনৈতিক দলই নয়, ৩৭৭ ধারা নিয়ে সর্বোচ্চ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেসিনে ইন্ডাস্ট্রির তাবড় তাবড় ব্যক্তিত্বরাও। টুইটে শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন বলি পরিচালক তথা প্রযোজক করণ জোহর। এই রায়কে স্বাগত জানিয়ে টুইট করেছেন জাতীয় পুরস্কার জয়ী পরিচালক কৌশিক গাঙ্গুলিও। সমাজের জনপ্রিয় ভাবনাকে সংখ্যালঘুদের উপরে চাপিয়ে দিলে চলবে না। কারণ সমাজের একজন ব্যক্তিরও মৌলিক অধিকার খর্ব হওয়া উচিত নয়।
উল্লেখ্য, সমকামিতাকে শেকল মুক্ত করলেও একেবারে বাতিল হচ্ছে না আইপিসি ৩৭৭। যদি কোনও ব্যক্তি অন্য কোনও ব্যক্তির অনিচ্ছা সত্ত্বেও সমকামি সঙ্গমের চেষ্টা করেন, তা অপরাধ হিসেবেই গণ্য হবে। এবং অপ্রাকৃতিক যৌনতা, পশু-প্রাণীদের সঙ্গে যৌনাচার, শিশুদের ওপর শারীরিক নির্যাতনকে (যৌনতা) অপরাধের চোখেই দেখা হবে।

আরও দেখুন