বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাওড়া ব্রিজ থেকে আত্মহত্যার ঘটনা রুখতে নয়া উদ্যোগ

News Sundarban.com :
আগস্ট ১৫, ২০১৮
news-image

আত্মহত্যা ঠেকাতে নয়া উদ্যোগ, ‘নো সুইসাইডাল জোন’ হবে হাওড়া ব্রিজ। বাড়ানো হচ্ছে রেলিংয়ের উচ্চতা। বাড়ছে সিসিটিভি ক্যামেরার সংখ্যা। ‘নো সুইসাইডাল জোন’ হিসাবে পরিচিতি পাক হাওড়া ব্রিজ। এমনটাই চাইছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ।
পুলিশি নজরদারি আছে। আছে ব্রিজ ঘেরা রেলিং-ও। তবুও হাওড়া ব্রিজ থেকে গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার ঘটনায় রাশ টানা যাচ্ছে না। পুলিশ ও বন্দর সূত্রে খবর, বছরে ১০-১২ জন হাওড়া ব্রিজ থেকে গঙ্গায় ঝাঁপ মেরে আত্মহত্যা করেন
সমস্যা মেটাতে কলকাতা পুলিশের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে বন্দর কর্তৃপক্ষ। হাওড়া ব্রিজকে নো সুসাইডাল জোন হিসাবে ঘোষণা করতে চাইছে তারা। নেওয়া হয়েছে বেশ কিছু সিদ্ধান্ত। আত্মহত্যা ঠেকাতে ২.৭৫ মিটার রেলিংয়ের উপর সমপরিমাণ রেলিং যোগ করে তার উপর কাঁটাতারের বেড়া দেওয়া হচ্ছে । যাতে কেউ টপকাতে না পারে । নিরাপত্তার স্বার্থে বাড়ানো হচ্ছে সিসিটিভি ক্যামেরার সংখ্যাও। এছাড়া পথচারীদের সুবিধার জন্য ব্রিজের ফুটপাথে শেড বানানোর পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের ৷ তবে, হেরিটেজ ঘোষিত হওয়ায় হাওড়া ব্রিজে আদৌ এমন নির্মাণ করা যাবে কিনা, তা নিয়ে সন্দীহান বন্দর কর্তৃপক্ষ। এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ চাওয়া হয়েছে। কথা বলা হয়েছে আইআইটি মাদ্রাজ ও আইআইটি খড়্গপুরের সঙ্গে।