শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

দেশে নারী সুরক্ষার হাল বেহাল: রাহুল

News Sundarban.com :
আগস্ট ৭, ২০১৮
news-image

কেন্দ্রীয় সরকার ‘সরকার বেটি বাঁচাও, বেটি পড়াওয়ের কথা বলছে। দেশে নারী সুরক্ষার হাল বেহাল। গোটা দেশের মহিলারা নিরাপত্তাহীনতায় ভুগছেন।’ কেন্দ্র সব জেনেও বিশেষ ব্যবস্থা নিচ্ছে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব বিষয়ে বক্তব্য রাখলেও নারীর উপরে হওয়া হামলা নিয়ে মুখ খোলেন না। কংগ্রেসের মহিলা শাখার এক অনুষ্ঠানে গিয়ে কেন্দ্র ও প্রধানমন্ত্রীকে এভাবেই তোপ দাগলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এদিন রাহুল বলেন, ‘উত্তর প্রদেশে মহিলা ধর্ষিত হলে প্রধানমন্ত্রীর মুখ থেকে আওয়াজ বের হয় না। ঝাড়খণ্ডে হলেও চুপ থাকেন। যেখানেই হোক, উনি কিছু বলেন না। বিহারে নাবালিকাদের ধর্ষণ হলেও প্রধানমন্ত্রীর মুখ থেকে শব্দ বেরোয় না। উত্তর প্রদেশে যেখানে বিজেপি বিধায়ক ধর্ষণে অভিযুক্ত সেখানে সেরাজ্যের বিজেপির সভাপতি বা প্রধানমন্ত্রী কিছুই বললেন না। এখন তো বিদেশিরাও বলছে যে ভারত মহিলাদের জন্য নিরাপদ নয়।’
এর পাশাপাশি তিনি এও বলেন, মহিলাদের দলের নেতৃত্বে অনেক বেশি করে দেখতে চান বলে এদিন ইচ্ছাপ্রকাশ করেছেন রাহুল। জনসংখ্যার অর্ধেক যখন মহিলা তখন দলেও মহিলাদের অর্ধেক ক্ষমতায় দেখতে চান বলে তিনি জানিয়েছেন। রাহুল কেন্দ্র ও শাসক দলকে কটাক্ষ করে বলেন, বিজেপি বিধায়কদের হাত থেকে মেয়েদের বাঁচাতে হবে। এদিন তার আগে কংগ্রেসের সংসদীয় কমিটির বৈঠকে মোদী সরকারের বিপুল সমালোচনা করেন রাহুল। দুর্নীতি, অর্থনৈতিক ব্যর্থতা, সামাজিক বিভেদ এই সরকারের আমলে একেবারে চূড়ায় উঠেছে বলে অভিযোগ করেন। বিজেপি ও আরএসএসের বিচারধারা সারা দেশে আগুন লাগিয়ে দিয়েছে। উত্তরপ্রদেশ সহ বিজেপি শাসিত রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধ হলে মোদীজি চুপ করে থাকছেন। অভিযুক্তরা নিজের দলের হলে তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।
রাহুল বলেন, ক্ষমতায় এলেই সংসদে মহিলা সংরক্ষণ বিল পাশ করাবে কংগ্রেস। বর্তমান সরকার সংসদে এই বিল পেশ করলেও সমর্থন করবে তারা। মঙ্গলবার মহিলা অধিকার সম্মেলনের মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করলেন দলের সভাপতি রাহুল গান্ধী। রাহুলের দাবি, সমাজে মহিলা ও পুরুষকে একই উচ্চতায় তুলে ধরতে কংগ্রেস যথাসাধ্য চেষ্টা করবে। একই সঙ্গে আরএসএস-বিজেপিকে কটাক্ষ করে রাহুল বলেন, শুধুমাত্র পুরুষরাই দেশ চালাবে, এটাই হল আরএসএস – বিজেপির মতাদর্শ। বর্তমান সরকার মহিলাদের মর্যাদা দেয় না। রাহুলের প্রশ্ন, দেশে ধর্ষণের ঘটনায় কেন চুপ করে থাকেন প্রধানমন্ত্রী। গত চার বছরে মহিলাদের ওপর যত নির্যাতন হয়েছে তার আগের ৭০ বছরে অত নির্যাতন হয়নি, দাবি কংগ্রেস সভাপতির।
সারা দেশে বিজেপি বিরোধী হাওয়া শক্তিশালী হচ্ছে। ফলে মোদী সরকারের মন ভোলানো ‘আচ্ছে দিন’ এর বিকল্প তৈরি করতে দলের নেতা-কর্মীদের লড়াইয়ের প্রস্তুতি নিতে বলেছেন রাহুল। মোদী সরকারকে সরাতে দেশের মানুষ কংগ্রেসের দিকে তাকিয়ে রয়েছে। এমন সরকার দেশের মানুষ চায় যারা দারিদ্রতা, বেকারত্ব, বৈষম্যকে দেশ থেকে দূর করতে পারবে। সেজন্য আরও দায়িত্বশীল হয়ে কংগ্রেস কর্মীদের ময়দানে ঝাঁপিয়ে পড়তে রাহুল গান্ধী আবেদন জানিয়েছেন।