শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীকে সামনে রেখেই রণকৌশল সাজাতে চাইছে কংগ্রেস

News Sundarban.com :
জুলাই ২৩, ২০১৮
news-image

আসন্ন লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীকে সামনে রেখেই রণকৌশল সাজাতে চাইছে কংগ্রেস। রবিবার কংগ্রেসের কার্যকরী কমিটির বৈঠকের পর তা আরও একবার স্পষ্ট হয়ে গেল। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, রাহুল গান্ধীর নেতৃত্বেই ২০১৯ সালে লোকসভা ভোটে লড়াই করবে কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, ”২০০৪ সালের (প্রথম ইউপিএ) থেকে ভাল ফল আশা করছি। জনতাই সিদ্ধান্ত নেবেন। ২০০ বা তার বেশি আসন পেলে কংগ্রেসই নেতৃত্ব দেবে। যে কেউ চাইলে হাত মেলাতে পারেন।”
২০১৯ সালের মহাযুদ্ধে রাহুল গান্ধীই যে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী তা স্পষ্ট করে দিয়েছেন সুরজেওয়ালা। তাঁর কথায়, ”স্বাভাবিকভাবে কংগ্রেস সভাপতির মুখই তুলে ধরা হবে। রাহুল গান্ধীর নেতৃত্বেই নির্বাচনে লড়াই করবে কংগ্রেস”।
সনিয়া গান্ধীর থেকে সভাপতির ব্যাটন হাতে নেওয়ার পর প্রথমবার কংগ্রেসের কার্যকরী কমিটির বৈঠকের নেতৃত্ব দেন রাহুল গান্ধী। এদিন বক্তব্যের শুরুতেই রাহুল মনে করিয়ে দেন, গোটা দেশের কণ্ঠস্বর কংগ্রেস। দলিত, আদিবাসী, অনগ্রসর, গরিব ও সংখ্যালঘুদের নিশানা করছে বিজেপি। বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় এনে মোদীর বিজয়রথকে থামাতে চাইছেন রাহুল। নির্বাচনের আগে ও পরে জোট নিয়ে যাবতীয় সিদ্ধান্ত কংগ্রেস সভাপতিই নেবেন বলে এদিন শিলমোহর দিল কার্যকরী কমিটি। বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দলগুলির সঙ্গে জোটের লক্ষ্যে একটি কমিটি গঠন করবেন রাহুল গান্ধী। ইতিমধ্যেই কমিটি গঠনের কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানান সনিয়া তনয়। তবে এব্যাপারে বিস্তারিত খোলসা করতে চাননি।
২০১৪ সালে রাহুল গান্ধী প্রচারে সামনে থাকলেও প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করা হয়নি। তবে ২০১৯ সালে কংগ্রেসের মুখ যে তিনিই হতে চলেছেন এর আগে তা স্পষ্ট করেছেন খোদ রাহুল গান্ধী। কর্ণাটক নির্বাচনী প্রচারেই জানিয়েছিলেন, কংগ্রেস সরকার গঠনে নেতৃত্ব দিলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাতে প্রস্তুত। কংগ্রেসের এদিনের ঘোষণার ফলে ২০১৯ সালে নমোর বিরুদ্ধে সম্মুখ সমরে অবতীর্ণ হতে চলেছেন কংগ্রেসের তুরুপের তাস।