মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিনা চিকিৎসায় প্রসূতির মৃত্যু,উত্তেজনা ক্যানিং মহকুমা হাসপাতালে

News Sundarban.com :
জুলাই ১৮, ২০১৮
news-image

বিনা চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগে উত্তেজনা ছড়ালো। ঘটনাটি ঘটেছে সোমবার রাতে দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিং থানার ক্যানিং মহকুমা হাসপাতালে।
সোমবার সকালে ক্যানিংয়ের ধলীরবাটী বাহিরবেনা গ্রামের বাসিন্দা পিংকী মন্ডল(২৬)প্রসব যন্ত্রণা নিয়ে ক্যানিং মহকুমা হাসপাতালে ভর্তি হন। এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রসব বেদনায় হাসপাতালের মেঝেতে পড়ে কাৎরাতে থাকলে ও তার কোন চিকিৎসা হয়নি বলে অভিযোগ মৃতার পরিবারের।মৃতার স্বামী মিন্টু মন্ডল বলেন “আমার স্ত্রীকে সকালে ক্যানিং মহকুমা হাসপাতালে ভর্তি করলেও ডাক্তার কিংবা কোন নার্স চিকিৎসা করেনি। অবশেষে অনেক কষ্টে হাসপাতালের মেঝেতে সন্তান প্রসব হলে তখনই চিকিৎসক ও নার্সদের কে অনুরোধ করি স্ত্রী কে দেখার জন্য। তেলেবেগুনে জ্বলে উঠে নার্সরা ভাষার অযোগ্য গালিগালাজ করে। ইতিমধ্যে শিশু ও প্রসুতি মারা যায় বিনাচিকিৎসায়।”
হাসপাতালে ভর্তি থাকা স্বত্বে বিনাচিকিৎসায় শিশু ও প্রসুতির মৃত্যুর খবর পেয়ে মৃতার পরিবারের লোকজন এবং অন্যান্য রোগীর পরিবাররা ক্যানিং মহকুমা হাসপাতালে চিকিৎসকদের কঠোর শাস্তির দাবী তুলে বিক্ষোভে ফেটে পড়েন।জানাগেছে অধিকাংশ সময় ক্যানিং মহকুমা হাসপাতালের চিকিৎসক ও নার্সরা রোগী না দেখে বেশীর ভাগ ক্ষেত্রে স্থানান্তরিত করে দেন। এবং নিজেদের রুমে বসে বিশ্রাম করে থাকেন।যদিও চিকিৎসক ও নার্সদের গাফিলতীতে বার বার এমন ঘটনা ঘটে চলেছে হাসপাতাল কর্তৃপক্ষও উদাসীন এমনই গুরুতর অভিযোগ তুলে অন্যান্য রোগীর পরিজনরাও বিক্ষোভে সামিল হন।
সোমবার রাতের অবস্থা বেগতিক বুঝে ঘটনার খবর পেয়ে  ঘটনাস্থলে হাজির হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন ক্যানিং মহিলা থানা ও ক্যানিং থানার পুলিশ।
এই ঘটনার বিষয়ে ক্যানিং মহকুমা হাসপাতাল সুপার অর্ঘ্য চৌধুরী কোন মন্তব্য করতে রাজী হননি।
যদিও মৃতার স্বামী সোমবার রাতেই ঘটনার বিষয়ে হাসপাতাল সুপার ও ক্যানিং থানায় লিখিত অভিযোগ করেছে।পুলিশ মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠিয়ে অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে।