বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্ধ হচ্ছে বাস ড্রাইভার ও কন্ডাক্টরদের কমিশন প্রথা

News Sundarban.com :
জুলাই ১৪, ২০১৮
news-image

নিত্য দিনের বাস দুর্ঘটনা রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য পরিবহণ দফতর। বন্ধ হচ্ছে বাস ড্রাইভার ও কন্ডাক্টরদের কমিশন প্রথা। আগামী ১ অগাস্ট থেকে রাজ্যের বেসরকারি বাসচালক এবং কন্ডাক্টরদের জন্য চালু হতে চলেছে বেতন প্রথা। এমনটাই ঘোষণা করল রাজ্য পরিবহন দফতর। প্রথমে সিদ্তান্ত নেওয়া হয়েছিল ১৫ জুলাই থেকেই এই বেতন প্রথা চালু হবে। কিন্তু কোনও মাসের মাঝখান থেকে এধরনের ব্যবস্থা চালু করলে নানারকম সমস্যা হতে পারে ! কাজেই, অগাস্ট মাসের গোড়া থেকেই শুরু হবে এই নয়া নিয়ম!
পরিবহন দফতর জানায়, এখন থেকে প্রতিটি বাসের জন্য সুনির্দিষ্ট গাইডলাইন এবং কোন বাস কখন, কোথা থেকে ছাড়বে সেই রুট টাইমটেবিলও তৈরি করে দেবে রাজ্য সরকার। চালক এবং কন্ডাক্টররা কে কত বেতন পাবেন এবং তা কীভাবে পাবেন, সেই ব্যবস্থা ঠিক করার দায়িত্ব থাকবে বাসমালিকদের হাতেই। রাজ্য সরকার এ’ব্যাপারে কোনও হস্তক্ষেপ করবে না।
বাসে বাসে রেষারেষি এবং তার জেরে দুর্ঘটনা রুখতেই এই পদক্ষেপ নিয়েছে পরিবহন দফতর। দিনে বাসে ৫ হাজার টাকা আয় হলে তা তিনভাগ হয় ৷ ড্রাইভার ৬০০ টাকা ও দুই কন্ডাক্টর ৩০০ টাকা করে পান ৷ বাকি ৩৮০০ টাকা মালিকের ৷ ডিজেল, মেরামতি সহ বাকি খরচ মালিকের ৷ যত বেশি যাত্রী, সেই অনুপাতে আয় বাড়ে তিনজনেরই ৷ বেশি যাত্রী তোলার চাপ যে আছেই, মানছেন চালকরাও। কখনও একচিলতে জায়গায় বাস ঢুকিয়ে দিলেন চালক, আবার কখনও স্ট্যান্ডের আগেই যাত্রী তুলতে বাস থামালেন ! প্রসঙ্গত, ২৭ জুন একই রুটের ২টি বাসের রেষারেষির বলি হয়েছেন দুই স্কুটার আরোহী। ২৮ জুনও কলকাতার বিভিন্ন জায়গায় যাত্রী তুলতে গিয়ে ধরা পড়ল বাসের মধ্যে রেষারেষির চিত্র। ভাড়া বাড়ার পরও কেন এই ছবি? চাঞ্চল ছড়ায় ক্ষুব্ধ যাত্রীদের মধ্যে। ‌‌