শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

ক্যানিংয়ে দুর্গামন্ডপের ভিত্তিপ্রস্তরের শিলান্যাস ও নির্মাণ কাজ শুরু

News Sundarban.com :
জুলাই ৫, ২০১৮
news-image

আগামী অক্টোবরেই বাঙালীর প্রিয় উৎসব দূর্গাপূজা।সেই দূর্গাপূজার অনুষ্ঠান দীর্ঘ প্রায় ২২ বছর ধরে খোলা আকাশের নীচে মন্ডপ করে চালিয়ে অাসছিলেন দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিং থানার ইটখোলা গ্রাম পঞ্চায়েতের গোলাবাড়ীর মধুখালি গ্রামের ‘ মধুখালি সুন্দরবন বিবেকানন্দ সেবাসমিতি’ এবং স্থানীয় বাসিন্দারা।অনেক সময় ঝড়-বৃষ্টির মধ্যেও পূজার মন্ডপে প্রতিমা ভিজে গিয়ে নষ্ট হয়ে যায় এবং উদ্যোক্তারা নানান ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান করতে চাইলেও প্রাকৃতিক দুর্যোগের জন্য অনেক সময় হয়ে ওঠে না।এলাকার সাধারন দরিদ্র পরিবার গুলো বাইরে কোথাও কোন উৎসবে যেতে পারেন না ফলে নিজেদের এলাকায় কোন অনুষ্ঠান প্রাকৃতিক দুর্যোগের কারণে বন্ধ হয়ে গেলে দরিদ্র পরিবার গুলো আনন্দমূখর দূর্গোৎসব থেকে বঞ্চিত হয়।
এলাকার দরিদ্র মানুষ জন যাতে উৎসব মূখর দিনগুলি থেকে বঞ্চিত না হয় তার জন্য ইটখোলা গ্রাম পঞ্চায়েতের প্রধান খতিব সরদার গ্রামবাসীদের সহযোগীতায়  নিজ উদ্যোগে একটি পাকা দূর্গামন্ডপের ভিত্তিপ্রস্তরের শিলান্যাস ও নির্মাণ কাজ শুরু  করলেন বৃহষ্পতিবার সকালে।
এদিন ভিত্তিপ্রস্তর ও নির্মাণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট মানুষজন ফণী সরদার,কার্তিক মন্ডল,অজিত সরদার,বাপী হালদার সহ অন্যান্যরা।
ইটখোলা গ্রামপঞ্চায়েত প্রধান খতিব সরদার বলেন “এলাকা সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রাখার জন্য আমার পঞ্চায়েত  এলাকায় একটি পাকা দূর্গামন্ডপ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করেছি। ১২ কাঠা জায়গার উপর প্রায় ৬ লক্ষ টাকা ব্যয়ে মন্ডপটি নির্মিত হবে এবং মন্ডপ নির্মাণের সমস্ত ব্যয় ভার গ্রামবাসীরা মিলিত ভাবে অনুদান দিয়ে সহযোগিতা করেছেন। আগামী এক মাসে মধ্যে দূর্গামন্ডপের কাজ সমাপ্ত হবে”।