শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের কুলতলি তে গোরু দৌড়

News Sundarban.com :
জুলাই ৪, ২০১৮
news-image

ধানের ভালো উৎপাদন পেতে অন্যান্য বছরের ন্যায় দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনর বিভিন্ন এলাকার গরু দৌড় (মই ছাড়া)প্রতিযোগিতা শুরু হয়েছে। শনিবার সকালে দক্ষিণ ২৪ পরগণা জেলার কুলতলি থানার মেরীগঞ্জে অনুষ্ঠিত হয় ২৭ তম এক গরু দৌড় প্রতিযোগিতা। স্থানীয় ভাষায় একে ‘মইছাড়া’ বলা হয়ে থাকে। প্রতিবছর এই মইছাড়া প্রতিযোগিতায় স্থানীয় চাষিরা ছাড়াও জেলার বিভিন্ন প্রান্ত থেকে বহু চাষিরা নিজস্ব গোরু নিয়ে অংশ গ্রহণ করেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা ও থাকে।
শনিবার কুলতলির মেরীগঞ্জের টাটপাড়া তরুন সংঘ আয়োজিত ২৭ তম বর্ষের দুই দিনের মইছাড়া র উদ্বোধন করেন তরুন সংঘের কর্মকর্তা সিরাজ মোল্ল্যা। এদিন এই খেলায় সুন্দরবনের বিভিন্ন প্রান্তের ১৮০ টি গরু অংশ গ্রহন করে।
সুন্দরবনের চাষিরা মনেপ্রাণে বিশ্বাস করেন এই গরুদৌড় প্রতিযোগিতা করলে চাষ ভালো হয়। তাই প্রতিবছর বর্ষার শুরুতে মাঠে জল জমলেই এই প্রতিযোগিতার আয়োজন করেন স্থানীয় চাষিরা। এই প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসন্তী, ক্যানিং, কুলতলি,জীবনতলা, মগরাহাট,জয়নগর সহ বিভিন্ন এলাকার মানুষজন উৎসাহিত হয়ে আসেন।  এবছরও নব্বই জোড়ার গরু এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেছে। একদিকে  চাষের আশায় অন্যদিকে চাষের আগে নিজেদের গরুগুলি সুস্থ ও তরতাজা আছে কিনা তা দেখে নেওয়ার জন্য এই আয়োজন বলে জানালেন উদ্যোক্তারা। প্রতিবছর বর্ষার শুরুতে মাঠে জল জমলেই এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।মাঠে হাঁটুখানেক জলের মধ্যে দুই’জোড়া গরুকে একসাথে একটি মই’য়ের সাথে বেঁধে তাদের ছোটানো হয়। যে জোড়া গরু অন্য জোড়াকে হারিয়ে নিজেদের দিকে ঘুরিয়ে দিতে পারবে সেই গরু জোড়াকেই বিজয়ী বলে ঘোষণা করা হয়। প্রতিযোগিতায় জয়ীদের জন্য নগদ অর্থ সহ  স্টিলের আলমারি, বালতি, কলসি, সুটকেস, ফ্যান সহ বিভিন্ন ধরনের পুরস্কার থাকে। এছাড়া ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য থাকে বিভিন্ন ধরনের শান্তনা পুরস্কার। এই গরুদৌড় দেখার জন্য সাধারণ মানুষের ভিড় ছিল চোখে পড়ার মত। এই ‘মইছাড়া’ প্রতিযোগিতার অন্যতম উদ্যোক্তা মেরীগঞ্জ টাটপাড়া তরুণ সংঘের সদস্য সিরাজুল মোল্ল্যা বলেন, “ আমাদের এই প্রত্যন্ত গ্রামে সেভাবে কোন সাধারণ মানুষের মনোরঞ্জন নেই। তাছাড়া আমাদের চাষিরা মনে করেন এই মইছাড়া করলে চাষ  হয়। চাষের গরুগুলি ঠিক আছে কিনা সেগুলি ও দেখে নেওয়া যায়। তাই আমরা প্রতিবছর এই গরুদৌড় প্রতিযোগিতা করে থাকি”