বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশব্যাপী কসাইখানাগুলি পরীক্ষা করে দেখার জন্য তৈরি হলো কমিটি

News Sundarban.com :
জুন ১৪, ২০১৮
news-image

জন্তুজানোয়ারদের প্রতি যাতে কোনও প্রকার নিষ্ঠুর আচরণ না হয়, দেশব্যাপী কসাইখানাগুলি পরীক্ষা করে দেখার জন্য কমিটি গড়ল অ্যানিমাল ওয়েলফেয়ার বোর্ড অব ইন্ডিয়া। বোর্ডের চেয়ারম্যান এস পি গুপ্তা বলেছেন, কচি কচি জন্তুজানোয়ার, কখনও কখনও গরুকেও কসাইখানায় কেটে ফেলার অভিযোগ আসছে। রাস্তাঘাটে ঘুরে বেড়ানো জন্তুজানোয়ার, বিশেষত গরু, কুকুর ও বাঁদরদের নিয়ে সমস্যা সারা দেশেই ব্যাপক বলে জানান তিনি। বোর্ড সব রাজ্যকে নির্দেশ দিয়েছে, রাস্তায় ঘুরে বেড়ানো পশুদের উদ্ধার করে ওদের নিরাপদ পুনর্বাসন সুনিশ্চিত করতে হবে। সব রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে বোর্ড বলেছে, রাস্তায় ঘুরে বেড়ানো জন্তুজানোয়ারের যথাযথ পুনর্বাসনের জন্য গোয়ালঘরগুলির হাল ফেরানো হোক।
গুপ্তা বলেন, জন্তুরা রাস্তায় পড়ে থাকলে ওদের প্রতি নিষ্ঠুরতা দেখানো হয়। রাজ্য গুলিকে এক মাস সময় দেওয়া হল, তারপর জন্তুদের ওপর নৃশংসতার অভিযোগ পেলে সংশ্লিষ্ট কর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বোর্ড।
ছবির শ্যুটিংয়ের সময় জন্তুজানোয়ারদের ওপর নিষ্ঠুর আচরণ হচ্ছে কিনা, তা দেখার জন্যও ৮ সদস্যের কমিটি গড়ার কথা জানিয়েছে বোর্ড।
গ্রামে গ্রামে পশুদের চড়ে বেড়ানোর মাঠ কমে আসায়ও উদ্বেগ প্রকাশ করে তিনি জানান, বোর্ড ভাবছে ন্যূনতম ৫০ একর জমি নিয়ে গোচর ভূমি তৈরির জন্য ৫০ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেবে।
মালিকানাহীন পশুদের প্রতি নিষ্ঠুরতা ও গোচর ভূমি তৈরির ব্যাপারে বোর্ড রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করছে বলে জানান তিনি। বলেন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ভবঘুরে জন্তুদের প্রতি নৃশংসতা রোধে রাজি হয়েছেন, এমনকী মদের ওপর সেস বসিয়ে এ ব্যাপারে অর্থের ব্যবস্থা করতেও তিনি রাজি।