শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জিম করবেট

News Sundarban.com :
মে ১৮, ২০১৮
news-image

আপনি কি জঙ্গল ভালোবাসেন, তাহলে দেরি না করে চটপট ব্যাগ গুছিয়ে ঘুরে আসুন জিমকরবেট ন্যাশনাল পার্কে। ভারতের প্রথম জাতীয় অরন্য জিম করবেট। উত্তর ও পশ্চিমে রামগঙ্গা নদী পরিখা গড়েছে। সীমান্ত টেনেছে এই রামগঙ্গা নদী কুমায়ুন ও গাড়োয়ালের। চির, পান, আর বিরল প্রজাতির পাম গাছে ছাওয়া এই পার্কের মোট আয়আতন ১৩১৮ বর্গ কিমি।

কোর এরিয়া ৫২১ বর্গ কিমি। শুধু আকারেই নয় বাঘের জন্য করবেটের প্রশস্তি আজ সারা ভারত জুড়ে। বর্তমানে ২৫০ টিরও অধিক বাঘের বাস করবেটের নলবনে। বাঘ ছাড়াও শাল ও শিশু গাছের জঙ্গলে ঘুরে বেড়ায় হাতি, নীলগাই, হগ ডিয়ার, চিতল, চিতাবাঘ, সম্বর, ব্ল্যাক বিয়ার, স্লথ বিয়ার, হায়েনা, মগর, রেড ফক্স। রামগঙ্গা নদীতে কুমীর আর ঘড়িয়ালও রয়েছে।

গাছের ডালে ডালে ঘুরে বেড়ায় হর্নবিল, স্পটেড ডাভ, ওরিওল, প্যারাডাইস ফ্লাইক্যাচার ছাড়াও নানা ধরনের পাখি। মোট ১৪টি অবজারভেশন টাওয়ার রয়েছে করবেটে। ১৫ নভেম্বর থেকে ১৫ জুন করবেট খোলা থাকে পর্যটকদের জন্য। মে মাসে পলাশ রাঙিয়ে তোলে জাতীয় উদ্যান।
কোথায় থাকবেনঃ করবেটের বিভিন্ন জোনে থাকার জন্য বিভিন্ন বাংলো রয়েছে। রামনগরে রয়েছে কুমায়ুন মণ্ডল বিকাশের ট্যুরিস্ট রেস্ট হাউস, ভাড়া- ১,৪০০-২,৬০০ টাকা যোগাযোগ- ০৮৬৫০-০০২৫২৭। এছাড়া জঙ্গলের মধ্যে ঢেইলাতে ট্যুরিস্ট রেস্ট হাউস, ভাড়া- ২,১০০-৪,১০০ টাকা, যোগাযোগ- ০৮৬৫০-০২৫৪৪। করবেট মোটেল, ভাড়া- ১,৫০০-২,০০০ টাকা, যোগাযোগ- ০৯৫৬৮৫১০২৭৫।
কিভাবে যাবেনঃ প্রথমেই হাওড়া থেকে ১৩০৯০ কাঠগোদাম এক্সপ্রেস ধরে কাঠগোদাম চলে আসুন (ছাড়ে রাত ৯.৪৫ পৌঁছায় তৃতীয়দিন সকাল ৯.৩০)। কাঠগোদাম থেকে বাস বা প্রাইভেট গাড়িতে চলে যান ৩৫ কিমি দূরে নৈনিতালে। নৈনিতাল থেকে করবেট ন্যাশানাল পার্ক ৭৫ কিমি। অহরহ বাস বা প্রাইভেট গাড়ি পাবেন এ পথে। এছাড়া যে কোন ট্রেনে দিল্লি চলে এসে সেখান থেকে ১৫০১৩ করবেট পার্ক লিঙ্ক এক্সপ্রেসে (ছাড়ে রাত ১০.৩৫ পোঁছায় পরদিন ভোর ৪.৫৫) সহজেই করবেটের প্রবেশদ্বার রামনগরে পৌঁছানো যায়।